• আজ সোমবার, ১০ মাঘ, ১৪২৮ ৷ ২৪ জানুয়ারি, ২০২২ ৷

এশিয়ার শীর্ষ ধনী পানি ব্যবসায়ী!

water
❏ বৃহস্পতিবার, ডিসেম্বর ৩১, ২০২০ অর্থনীতি

অর্থনীতি ডেস্কঃ ভারতের রিলায়েন্স ইন্ডাস্ট্রিজের চেয়ারম্যান মুকেশ আম্বানিকে পেছনে ফেলে এবার টিকা প্রস্তুতকারী ফার্ম ও বোতলজাত পানির ব্যবসায়ী ঝং শানশান হয়েছেন এশিয়ার শীর্ষ ধনী। এ বছরই কেবল ঝংয়ের সম্পদ বেড়েছে ৭০০ কোটি মার্কিন ডলার।

বিবিসির প্রতিবেদনে বলা হয়েছে, ২০২০ সালেই ঝং শানশান আয় হয়েছে ৭০০ কোটি মার্কিন ডলার। সব মিলিয়ে তার সম্পদের পরিমাণ এখন ৭ হাজার ৭৮০ কোটি মার্কিন ডলার।

ব্লুমবার্গ বিলিয়নিয়ারের তালিকা অনুযায়ী, বিশ্বের ১১তম শীর্ষ ধনী এখন ঝং শানশান। লোন উলফ নামে বেশি পরিচিত ঝং। তার কর্মজীবন বেশ বৈচিত্র্যময়। তিনি একাধারে সাংবাদিকতা, মাশরুমের চাষ এবং স্বাস্থ্যসেবা খাতে কাজ করেছেন।

এ বছরের এপ্রিলে ঝংয়ের বেইজিং ওয়ান্টাই বায়োলজিকাল ফার্মাসি এন্টারপ্রাইজ চীনা শেয়ারবাজারে তালিকাভুক্ত হয়েছে। কেবলমাত্র আগস্টেই তার ফার্ম নিয়ন্ত্রণকারী অংশ থেকে দুই হাজার কোটি ডলার সম্পদ বেড়েছে।

বেইজিংয়ের শেয়ারবাজারে তালিকাভুক্ত হওয়ার তিন মাস পর হংকংয়ের শেয়ারবাজারে বোতলজাত পানির প্রতিষ্ঠান নোংফু স্প্রিংকে নিয়ে আসেন তিনি। ঝেজিয়াং প্রদেশে ১৯৯৬ সালে এই প্রতিষ্ঠানটি শুরু করেন।

শেয়ারবাজারে আসার পর থেকে এখন পর্যন্ত ১৫৫ শতাংশ বেড়েছে নোংফুর শেয়ার। তার আরেকটি প্রতিষ্ঠান বেইজিং ওয়ানটাই বায়োলজিক্যাল। সেটিরও শেয়ার বেড়েছে দুই হাজার শতাংশের বেশি। করোনার ভ্যাকসিন প্রস্তুতকারী প্রতিষ্ঠানগুলোর মধ্যে একটি হল এই প্রতিষ্ঠান।

এর আগে ঝং শানশান সেপ্টেম্বরে জ্যাক মাকে সরিয়ে চীনের শীর্ষ ধনীর অবস্থান নেন। এবার মুকেশ আম্বানিকে সরিয়ে এশিয়ার শীর্ষ ধনী হলেন তিনি।