সংবাদ শিরোনাম
  • আজ ৩রা মাঘ, ১৪২৭ বঙ্গাব্দ

হিলিতে আমদানির খবরে কমেছে পেঁয়াজের দাম

◷ ১০:৫৩ অপরাহ্ন ৷ বৃহস্পতিবার, ডিসেম্বর ৩১, ২০২০ রংপুর
onion

হিলি প্রতিনিধিঃ ভারত সরকার পেঁয়াজ রপ্তানিতে নিষেধাজ্ঞা প্রত্যাহার করে নিয়েছে এমন খবরে হিলি স্থলবন্দরের স্থানীয় বাজরে পেঁয়াজের দাম কেজি প্রতি ৫ থেকে ১০ টাকা কমতে শুরু করেছে।

গত সপ্তাহে প্রতিকেজি দেশি পেঁয়াজ ৪০ থেকে ৪৫ টাকা কেজি দরে বিক্রি হলেও এখন প্রতিকেজি দেশি পেঁয়াজ ৩০ থেকে ৩৫ টাকা কেজি দরে বিক্রি হয়েছে। পাতাসহ পেঁয়াজ ৩০ টাকা কেজি দরে বিক্রি হলেও তা ১৫ থেকে ২০ টাকা কেজি দরে বিক্রি হয়েছে।

পেঁয়াজ কিনতে আসা শরিফুল ইসলাম জানান, গত সপ্তাহে পেঁয়াজের কেজি বেশি ছিলো। আজ দেশি পেঁয়াজ ১০ টাকা কেজি প্রতি কমেছে। যার জন্য একটু বেশি করে কিনলাম। যদি পেঁয়াজের দাম এরকম স্বাভাবিক থাকে তবে আমাদের মতো সাধারন মানুষের জন্য অনেক সুবিধা হয়।

এদিকে পেঁয়াজ বিক্রেতা শাকিল জানান, ভারত থেকে পেঁয়াজ আমদানির কথায় পেঁয়াজের দাম কমতে শুরু করেছে। কারন ভারতের পেঁয়াজ আসলে বাজার আরও কমে যাবে। ভারতের পেঁয়াজ ২০ থেকে ২৫ টাকার মতো কেজি প্রতি বিক্রি হতে পারে। যার জন্য কম লাভে দেশি পেঁয়াজ বিক্রি করছেন তারা।

হিলি স্থলবন্দর আমদানি-রফতানিকারক গ্রুপর সভাপতি হারুন উর রশীদ জানান, ভারত সরকার প্রায় চার মাস আগে গত ১৪ সেপ্টেম্বর অভ্যন্তরীণ সংকট দেখিয়ে বাংলাদেশে পেঁয়াজ রপ্তানিতে নিষেধাজ্ঞা জারি করে।

ভারতের কৃষি মন্ত্রণালয় পেঁয়াজ রপ্তানিতে নিষেধাজ্ঞা প্রত্যাহার করে নিয়েছে। এ সংক্রান্ত একটি নিদের্শনা জারির পর সোমবার (২৮ ডিসেম্বর) সন্ধ্যায় ভারতীয় রপ্তানিকারকরা আমাদের জানিয়েছেন।

ইতোমধ্যে পেঁয়াজ আমদানির জন্য এলসি খোলার কার্যক্রম শুরু করেছেন আমদানিকারকেরা। আশা করা হচ্ছে জানুয়ারি মাসে দেশে ভারতীয় পেঁয়াজ আসতে পারে। আমদানি শুরু হলে দেশের বাজার স্বাভাবিক হবে বলে জানিয়েছেন তিনি।