সংবাদ শিরোনাম

হবিগঞ্জে বিদ্রোহীর আগুনে পুড়েছে তিন নৌকাকক্সবাজারে পিস্তল রামদাসহ ৫ রোহিঙ্গা সন্ত্রাসী আটকবেরোবির অনুমোদিত নকশা পরিবর্তন মেনে নেয়া যায় না: তদন্ত কমিটিঅসময়ে ঢাকায় গুঁড়ি গুঁড়ি বৃষ্টি, বাড়বে শীতবসুরহাট নির্বাচন নিয়ে রিজভীর বক্তব্যের প্রতিবাদ জানিয়েছে কোম্পানীগঞ্জ আ.লীগখালেদা জিয়ার গুলশান কার্যালয়ের ইমাম মারা গেছেনইসলাম অবমাননাকর বক্তব্য থেকে পিছু হটলেন গ্রিসের সেই ধর্মগুরুহোয়াইট হাউজের বিদায়ী ভাষণে ট্রাম্প বললেন, ‘যা করতে এসেছিলাম, তার সবই করেছি’কক্সবাজারে মা-মেয়েকে কুপিয়ে হত্যাচাঁদপুরে পিঠা বিক্রির ২০ বছর উপলক্ষ্যে ফ্রিতে খাওয়াবেন বিক্রেতা!

  • আজ ৬ই মাঘ, ১৪২৭ বঙ্গাব্দ

ফাইজারের ভ্যাকসিনের জরুরি ব্যবহারের বৈধতা দিল বিশ্ব স্বাস্থ্য সংস্থা

◷ ১২:২৯ অপরাহ্ন ৷ শুক্রবার, জানুয়ারী ১, ২০২১ আন্তর্জাতিক
WHO

আন্তর্জাতিক ডেস্কঃ ফাইজার-বায়োএনটেকের করোনাভাইরাস ভ্যাকসিনের জরুরি ব্যবহারের বৈধতা দিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা বা ডব্লিউএইচও। এক বছর আগে এই ভাইরাসটি ছড়িয়ে পড়ার পর এই প্রথম কোনও টিকার অনুমোদন দিলো ডব্লিউএইচও।

ডব্লিউএইচও’র শীর্ষ মুখপাত্র মারিয়াঞ্জেলা সিমাও বলেন, ‘বিশ্বব্যাপী করোনা ভ্যাকসিন পাওয়ার পথে এটি খুবই ইতিবাচক পদক্ষেপ। তবে আমি গুরুত্বের সঙ্গে বলতে চাই, বিশ্বব্যাপী জনগোষ্ঠীর মধ্যে অগ্রাধিকার ভিত্তিতে প্রয়োজনীয় টিকা সরবরাহের জন্য আরো বৃহৎ বৈশ্বিক প্রচেষ্টা প্রয়োজন।’

এছাড়া বিশ্বের যেসব দেশে করোনার ভ্যাকসিন প্রয়োজন তাদের জন্য ভ্যাকসিন সংগ্রহে ইউনিসেফ ও পান-আমেরিকান হেলথ অর্গাইনেশনকে সক্ষম করে তোলা হবে বলে ডব্লিউএইচও জানিয়েছে।

২০১৯ সালের ৩১ ডিসেম্বর প্রথমবারের মতো নতুন করোনাভাইরাস সার্স-সিওভি-২ শনাক্ত করে চীন। এরপর সেটি বিশ্বে মহামারি আকারে ছড়িয়ে পড়ে। কিন্তু করোনা ছড়িয়ে পড়ার এক বছর পর বিশ্বে এখন ৮ কোটি ৩০ লাখের বেশি মানুষ এই ভাইরাসে আক্রান্ত হয়েছে। মৃত্যু হয়েছে ১৮ লাখের বেশি মানুষের।

গত ২ ডিসেম্বর বিশ্বের প্রথম দেশ হিসেবে ফাইজারের টিকার অনুমোদন দেয় ‍যুক্তরাজ্য। এরপর বিশ্বের বিভিন্ন দেশ এই টিকা প্রয়োগের অনুমোদন দেয়। টিকাটির জরুরি বা সাধারণ ব্যবহারের জন্য এখন পর্যন্ত প্রায় ৫০টি দেশ অনুমোদন দিয়েছে।