আবারও শুরু হিলি স্থলবন্দর দিয়ে পেঁয়াজ আমদানি

◷ ৪:২০ অপরাহ্ন ৷ শনিবার, জানুয়ারী ২, ২০২১ রংপুর
HILI

মোঃ আব্দুল আজিজ, হিলি প্রতিনিধি: প্রায় ৪ মাস বন্ধের পর আবারও শুরু হয়েছে হিলি স্থলবন্দর দিয়ে পেঁয়াজ আমদানি।

আজ বেলা সাড়ে ৩টায় ভারত থেকে পেঁয়াজ বোঝাই ট্রাক দেশে আসার মধ্যদিয়ে এই কার্যক্রম শুরু হয়। ফলে বন্দরে কর্মচাঞ্চল্যতা ফিরে এসেছে। আর আমদানি খবরে কমতে শুরু করেছে দেশি পেঁয়াজের দাম।

প্রসঙ্গত: গেল বছরের ১৪ সেপ্টেবম্বর কোন পূর্ব ঘোষনা ছাড়াই ভারত সরকার হিলি স্থলবন্দর দিয়ে বাংলাদেশে পেঁয়াজ রপ্তানি বন্ধ করে দেয়। এরফলে দেশের বাজারে পেঁয়াজের দাম বেড়ে যায়। পরিস্থিতি সামাল দিতে হিলি স্থলবন্দরের আমদানিকারকেরা মিয়ানমার, পাকিস্তান, মিশর, তুরস্ক ও চীন থেকে বিপুল পরিমাণে পেঁয়াজ আমদানি করে। এরপর স্বাভাবিক হয়ে আসে পেঁয়াজের দাম।

হিলি স্থলবন্দরের পেঁয়াজ আমদানিকারকেরা জানান, আজকে দেশে ভারতীয় পেঁয়াজের প্রথম চালান এসেছে। দীর্ঘদিন ধরে ভারত, বাংলাদেশে পেঁয়াজ রপ্তানি বন্ধ রেখেছিল। তারা পেঁয়াজের উপর থেকে গত ২৮ ডিসেম্বর নিষেধাজ্ঞা তুলে নিয়েছে। আশা করা হচ্ছে দুই-একদিনের মধ্যে বাজারে ভারতীয় পেঁয়াজের সরবরাহ বেড়ে গেলে দাম ২২-২৫ টাকায় নেমে আসবে।

এদিকে হিলি স্থলবন্দরের আড়তদাররা জানান, ভারত থেকে পেঁয়াজ আসছে এমন খবরে দেশি পেঁয়াজ মানভেদে ৩০-৩২ টাকায় বিক্রি হচ্ছে। দুইদিন আগেও যেখানে ৩৬-৪০ টাকায় বিক্রি হচ্ছিল।