• আজ ১১ই মাঘ, ১৪২৭ বঙ্গাব্দ

ইসরাইলে ফাইজারের টিকা নিয়েও করোনা আক্রান্ত ২৪০ জন

◷ ৬:০৩ অপরাহ্ন ৷ শনিবার, জানুয়ারী ২, ২০২১ আন্তর্জাতিক
phizar

আন্তর্জাতিক ডেস্কঃ ফাইজার-বায়োনটেকের করোনা ভ্যাকসিন নেওয়ার পরেও কমপক্ষে ২৪০ জন ইসরায়েলি করোনায় আক্রান্ত হয়েছেন। বিভিন্ন সূত্রের বরাতে রাশিয়ার গণমাধ্যম আরটি এ তথ্য জানিয়েছে।

চ্যানেলে -১৩ এর তথ্যমতে, প্রধানমন্ত্রী বিনইয়ামিন নেতানিয়াহুর দেশে টিকা নেয়া সত্বেও এ পর্যন্ত ২৪০ জন কোভিড সংক্রমিত হয়েছেন। ভ্যাকসিন নেয়ার কদিনের মধ্যেই রোগ প্রতিরোধ ক্ষমতা তৈরি হবে না, এমনটি বলছেন বিশেষজ্ঞরা। নিয়ম অনুযায়ী দুই ডোজ টিকা নিতে হবে।

ইনজেকশন নেওয়ার পর প্রায় এক হাজার লোকের মধ্যে হালকা পার্শ্ব প্রতিক্রিয়া দেখা গেছে। এর মধ্যে দুর্বলতা, মাথা ঘোরা এবং জ্বর আসা। ইনজেকশন দেয়ার স্থানে ব্যথা, ফোলাভাব এবং লাল হয়ে যায়।

ইসরাইলের স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, এদের মধ্যে কজনকে কিছুদিন চিকিৎসকের পরামর্শ মেনে চলতে হবে।

নিয়ম অনুযায়ী, ফাইজারের ভ্যাকসিনের দুইটি ডোজ নিতে হবে। গবেষণায় দেখা গেছে যে, ফাইজারের ভ্যাকসিনের একটি ডোজ নিলে আট থেকে দশদিনের মধ্যে ৫০ শতাংশ পর্যন্ত অ্যান্টিবডি তৈরি হয়।

প্রথম ডোজের ২১ দিন পর নিতে হয় ভ্যাকসিনের দ্বিতীয় ডোজ। এই ডোজটি দেওয়া হলে ৯৫ শতাংশ অ্যান্টিবডি তৈর হয় বলে দাবি করেছেন বিশেষজ্ঞরা। যদিও ফাইজার-বায়োএনটেকের টিকার সম্পূর্ণ ডোজ নেয়ার পর করোনাভাইরাসে আক্রান্ত হওয়ার ঝুঁকি ৫ শতাংশ থেকেই যায়।