সংবাদ শিরোনাম
  • আজ ৩রা মাঘ, ১৪২৭ বঙ্গাব্দ

নাইজারে জঙ্গি হামলায় নিহত বেড়ে ১০০

◷ ১১:১৬ পূর্বাহ্ন ৷ সোমবার, জানুয়ারী ৪, ২০২১ আন্তর্জাতিক
niger-

আন্তর্জাতিক ডেস্কঃ আফ্রিকার দেশ নাইজারের পশ্চিমাঞ্চলীয় এলাকার দুটি গ্রামে শনিবারের সন্ত্রাসী হামলায় নিহতদের সংখ্যা বেড়ে ১০০ জনে দাঁড়িয়েছে। হামলার পরদিন রোববার দেশটির প্রধানমন্ত্রী ব্রিগি রাফিনি এ তথ্য জানান।

এদিন হামলার শিকার একটি গ্রাম পরিদর্শন করেন। সেখানে গিয়ে গণমাধ্যমকে সাক্ষাতকারে নিহতের সংখ্যা ঘোষণা করেন তিনি।

ক্ষতিগ্রস্ত এলাকার সীমান্ত রয়েছে মালির সঙ্গে। হামলার কারা জড়িত এ বিষয়ে কোনো মন্তব্য করেননি রাফিনি। নাইজারের এই সীমান্ত অনেক বছর ধরেই অশান্ত। এখানে আল-কায়দা ও ইসলামিক স্টেটসহ একাধিক ইসলামপন্থী জঙ্গি সংগঠন সক্রিয় কার্যক্রম চালিয়ে যাচ্ছে।

দেশটির কর্মকর্তারা মনে করছেন, মালি থেকেই সন্ত্রাসীরা এসে ওই হামলা চালিয়েছে। এ নিয়ে তদন্তের জন্য সরকারের একটি দল পাঠানো হচ্ছে সেখানে। এএফপিকে স্থানীয় এক সাংবাদিক জানিয়েছে, চোম্বাক্সগুতে ৫০ জনকে এবং জারোমদারিতে আরো ৩০ জনকে হত্যা করেছে।

সাম্প্রতিক বছরগুলোতে আফ্রিকার এ অংশে আল-কায়দা ও ইসলামিক স্টেটের জিহাদিরা সক্রিয় হয়ে উঠেছে। তারা নাইজার, মালি ও বুরকিনা ফাসোর সীমান্তাঞ্চলে কার্যক্রম চালিয়ে যাচ্ছে। জাতিসংঘের হিসেবে শুধু ২০১৯ সালেই এই অঞ্চলে সহিংসতায় ৪ হাজারের বেশি মানুষ প্রাণ হারিয়েছে।

জঘন্য এ সন্ত্রাসী হামলার নিন্দা জানিয়েছে তুরস্ক। নাইজারের বন্ধুত্বপূর্ণ, ভ্রাতৃত্বপূর্ণ জনগণ এবং সরকারের প্রতি সহমর্মিতা প্রকাশ করেছে আঙ্কারা।