ভ্যাকসিন রপ্তানিতে ভারতের নিষেধাজ্ঞা, অনিশ্চয়তায় বাংলাদেশ

◷ ১১:৩৮ পূর্বাহ্ন ৷ সোমবার, জানুয়ারী ৪, ২০২১ আলোচিত বাংলাদেশ
vaccine

সময়ের কণ্ঠস্বর ডেস্কঃ সেরাম ইনস্টিটিউটের তৈরি অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার ভ্যাকসিন রপ্তানি ও বেসরকারিভাবে বিক্রিতে নিষেধাজ্ঞা দিয়েছে ভারত সরকার। আগামী কয়েক মাস এ নিষেধাজ্ঞা বলবৎ থাকবে। প্রতিবেশী দেশের এমন সিদ্ধান্তে সহসায় বাংলাদেশের ভ্যাকসিন পাওয়া নিয়ে অনিশ্চয়তা দেখা দিয়েছে।

ইতিমধ্যে ভ্যাকসিন কিনতে বাংলাদেশ, সৌদি আরব, মরক্কোর সাথে চুক্তি হয়েছে সেরাম ইন্সস্টিটিউটের। সেরাম ইনস্টিটিউটের ওই ভ্যাকসিন ভারতে অনুমোদন পাওয়ার পর আশার আলো দেখছিল বাংলাদেশ। এ বিষয়ে স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক জানিয়েছিলেন, জানুয়ারিতেই হয়তো ভ্যাকসিন পেতে পারে ঢাকা।

তবে এই নিষেধাজ্ঞার কারণে ভারতের সঙ্গে চুক্তি করা দেশগুলোকে ভ্যাকসিন পেতে আরও কয়েক মাস অপেক্ষা করা লাগতে পারে।

সেরাম ইন্সটিটিউটের সিইও আদর পুনাওয়ালা বলেন, অনুমোদন মেলে এক শর্তে যে ভারতের ভঙ্গুর জনগোষ্ঠীর নিরাপত্তা আগে নিশ্চিত করা হবে। এখন আমরা শুধু ভারত সরকারকে ভ্যাকসিন সরবরাহ করতে পারবো।

ফলে সবার জন্য ভ্যাকসিন সহজলভ্য করতে বিশ্ব স্বাস্থ্য সংস্থার সঙ্গে করোনাভাইরাস ভ্যাকসিনের রপ্তানি নিয়ে কাজ মার্চ ও এপ্রিল পর্যন্ত শুরু করা যাবে না।

পুনাওয়ালা জানান, সেরাম ইন্সটিটিউট আরও বড় চুক্তির কাজ করছিল। সেখানে ৩০ থেকে ৪০ কোটি ডোজ তৈরির কথা চলছিল। যেটা বর্তমানে চুক্তিতে থাকা ১০ কোটির থেকে আলাদা।

প্রথম ১০ কোটি ডোজ বিশেষ মূল্যে ভারত সরকারকে দেওয়া হচ্ছে। সেখানে প্রতি ডোজের দাম পড়বে ২০০ রুপি। আগামী ৭ থেকে ১০ দিনের মধ্যেই যেসব রাজ্যে বেশি ভ্যাকসিন দরকার সেখানে সেগুলোর বিতরণ শুরু হবে।

২০২১ সালের ডিসেম্বরের মধ্যে আরও ২০ থেকে ৩০ কোটি ডোজ তৈরির পরিকল্পনা চলছে। ভারতে ভ্যাকসিনের সুষ্ঠু বিতরণ করতে হবে বলেও জানান পুনাওয়ালা।

sp tanvir কুষ্টিয়ার এসপিকে হাইকোর্টে তলব

⊡ বুধবার, জানুয়ারী ২০, ২০২১

Nixon 1 নিক্সন চৌধুরী বাচ্চা ছেলে: কাদের মির্জা

⊡ মঙ্গলবার, জানুয়ারী ১৯, ২০২১

Tufan sarkar সেই তুফান সরকারের জামিন

⊡ রবিবার, জানুয়ারী ১৭, ২০২১