সংবাদ শিরোনাম

টিকা সবাইকে দিয়ে নিই, তারপর আমি নেবো: প্রধানমন্ত্রীসুনামগঞ্জে সপ্তম শ্রেণির ছাত্রী ২ মাসের অন্তঃসত্ত্বা, ১ জন আটকসংঘর্ষ, গোলাগুলি অতঃপর দুই লাশে শেষ হলো চট্টগ্রাম সিটি নির্বাচনরংপুরে ইটভাটায় ভ্রাম্যমাণ আদালতের অভিযান, ১৯ লাখ টাকা জরিমানানির্বাচন বর্জন করলেন ইসলামী আন্দোলনের মেয়র প্রার্থী জান্নাতুল ইসলামদেশের প্রথম করোনা টিকা নিলেন নার্স রুনুমুন্সিগঞ্জে শিশু ধর্ষণের দায়ে যুবকের যাবজ্জীবনদেশে করোনা টিকা কার্যক্রম উদ্বোধন করলেন প্রধানমন্ত্রীনজিরবিহীন নির্বাচন, দিনের ভোট রাতে: ইসিতে বিএনপির অভিযোগমাদারীপু‌রে শাহেদ বেগ হত্যা মামলায় দুইজ‌নের মৃত্যুদণ্ড

  • আজ ১৩ই মাঘ, ১৪২৭ বঙ্গাব্দ

ভ্যাকসিন রফতানিতে ভারতের নিষেধাজ্ঞা, করণীয় নিয়ে বৈঠকে স্বাস্থ্য মন্ত্রণালয়

◷ ১:১৯ অপরাহ্ন ৷ সোমবার, জানুয়ারী ৪, ২০২১ ঢাকা
health

সময়ের কণ্ঠস্বর ডেস্কঃ সেরাম ইনস্টিটিউটের তৈরি অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার ভ্যাকসিন রপ্তানি ও বেসরকারিভাবে বিক্রিতে নিষেধাজ্ঞা দিয়েছে ভারত সরকার। আগামী কয়েক মাস এ নিষেধাজ্ঞা বলবৎ থাকবে। ভারতের এই প্রতিষ্ঠানের কাছ থেকে বাংলাদেশের করোনার ভ্যাকসিন পাওয়ার কথা রয়েছে।

ভারতের এই সিদ্ধান্তের প্রেক্ষাপটে সোমবার (৪ ডিসেম্বর) সচিবালয়ে বেলা সাড়ে ১১টার দিকে স্বাস্থ্য সেবা বিভাগের সচিব মো. আব্দুল মান্নানের সভাপতিত্বে এ বিষয়ে করণীয় নির্ধারণে বৈঠক শুরু হয়। বৈঠকে স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক, ওষুধ প্রশাসন অধিদফতরের মহাপরিচালকসহ অন্যান্য কর্মকর্তারা রয়েছেন।

শুক্রবার (১ জানুয়ারি) দেশটিতে অক্সফোর্ডের অ্যাস্ট্রাজেনেকা কোভিড-১৯ ভ্যাকসিন জরুরি প্রয়োগের অনুমোদন দিয়েছিল ভারত।

তবে সিরাম ইনস্টিটিউটের সিইও আদর পুনাওয়াল্লা বলেন, ঝুঁকিতে থাকা ভারতীয় জনগণের জন্য ডোজ নিশ্চিত করতে রফতানি করতে পারবে না সিরাম ইনস্টিটিউট।

তিনি আরও জানান, সিরাম এ মুহূর্তে বেসরকারি বাজারেও এ ভ্যাকসিন বিক্রি করতে পারবে না। তারা এ মুহূর্তে শুধু ভারতীয় সরকারের কাছে ভ্যাকসিন হস্তান্তর করতে পারবেন।

ভারতের এ সিদ্ধান্তের পর বাংলাদেশের করোনার ভ্যাকসিন পাওয়া নিয়ে সংশয় তৈরি হয়েছে। যদিও দেশটির সিরাম ইনস্টিটিউটের সঙ্গে সম্প্রতি একটি চুক্তি করেছিল স্বাস্থ্য মন্ত্রণালয়। সে অনুযায়ী বাংলাদেশে পর্যায়ক্রমে বেক্সিমকো ফার্মাসিউটিক্যালস লিমিটেড সিরামের কাছ থেকে তিন কোটি ডোজ ভ্যাকসিন এনে সরবরাহ করবে।