সংবাদ শিরোনাম
  • আজ ৪ঠা মাঘ, ১৪২৭ বঙ্গাব্দ

অক্সফোর্ডের উদ্ভাবিত করোনা ভ্যাকসিন বাংলাদেশে জরুরি ব্যবহারের অনুমোদন

◷ ৮:১৪ অপরাহ্ন ৷ সোমবার, জানুয়ারী ৪, ২০২১ Breaking News
breaking-news

সময়ের কণ্ঠস্বর ডেস্কঃ অক্সফোর্ড ইউনিভার্সিটি-অ্যাস্ট্রাজেনেকার টিকা বাংলাদেশে জরুরি ব্যবহারের জন্য অনুমোদন দিয়েছে ওষুধ প্রশাসন অধিদফতর।

সোমবার (৪ ডিসেম্বর) এ টিকা ব্যবহারের অনুমোদন দেওয়া হয়েছে। এই অনুমোদনের ফলে সেরাম ইনস্টিটিউটের টিকা দেশে আনতে কোনো বাধা থাকছে না।

গত বছরের নভেম্বরে সিরাম ইনিস্টিটিউটের সঙ্গে বেক্সিমকো ফার্মাসিউটিক্যালস ও স্বাস্থ্য অধিদপ্তরের ত্রিপাক্ষিয় চুক্তি হয়। এই চুক্তি অনুযায়ী ছয় মাসে অক্সফোর্ড-অ্যাস্ট্রোজেনকোর তিন কোটি ডোজ টিকা পাবে বাংলাদেশ।

তবে রোববার (৩ জানুয়ারি) মার্কিন বার্তা সংস্থা অ্যাসোসিয়েটেড প্রেসকে (এপি) দেওয়া সাক্ষাৎকারে সেরাম ইনস্টিটিউটের প্রধান নির্বাহী আদর পুনাওয়ালা বলেন, রোববার ভারতের নিয়ন্ত্রণ সংস্থা তাদের টিকার জরুরি অনুমোদন দিয়েছে। তবে শর্ত হচ্ছে ভারতের সাধারণ মানুষের নিরাপত্তা নিশ্চিত করার জন্য সেরাম ইনস্টিটিউটের টিকা রফতানি করা যাবে না।

এ তথ্য জানার পর বাংলাদেশে উদ্বেগ তৈরি হয়েছে। তবে ভারত থেকে বাংলাদেশ যথাসময়ে ভ্যাকসিন পাবে বলে জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন।

ড. মোমেন বলেন, ভারত বাংলাদেশকে যথাসময়ে ভ্যাকসিন পাবে বলে জানিয়েছে। দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে বাংলাদেশকে এ তথ্য নিশ্চিত করা হয়েছে।

পররাষ্ট্রমন্ত্রী বলেন, ভারত থেকে ভ্যাকসিন আনার বিষয়ে এর আগে আমাদের প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে দেশটির প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর আলাপ হয়েছে, বাংলাদেশ প্রথম ভ্যাকসিন পাবে। সুতরাং, এ নিয়ে দুশ্চিন্তার কোনো কারণ নেই।

‘ভারতের পক্ষ থেকে আমাদের জানানো হয়েছে, সেরাম কোম্পানির সিইও যে বক্তব্য দিয়েছেন, তা ব্যক্তিগত। সেটা ভারত সরকারের কোনো পলিসি নয়। ’

corona গত আট মাসের মধ্যে করোনায় সর্বনিম্ন মৃত্যু

⊡ শুক্রবার, জানুয়ারী ১৫, ২০২১

Gazipur las গাজীপুরে বসতবাড়িতে আগুন,৪ জনের মৃত্যু

⊡ সোমবার, জানুয়ারী ১১, ২০২১

corona করোনায় আরও ২৫ জনের মৃত্যু, শনাক্ত ১০৭১

⊡ রবিবার, জানুয়ারী ১০, ২০২১

corona করোনায় আক্রান্ত ও মৃতের সংখ্যা আবারো বেড়েছে

⊡ বৃহস্পতিবার, জানুয়ারী ৭, ২০২১

corona করোনায় আরও ২৭ জনের মৃত্যু

⊡ রবিবার, জানুয়ারী ৩, ২০২১