• আজ ১০ই মাঘ, ১৪২৭ বঙ্গাব্দ

চীন সরকারের সঙ্গে বিরোধের পর জ্যাক মা ‘নিখোঁজ’

◷ ১১:২৫ অপরাহ্ন ৷ সোমবার, জানুয়ারী ৪, ২০২১ আন্তর্জাতিক
jack-ma

আন্তর্জাতিক ডেস্কঃ ‘আলিবাবা’র প্রতিষ্ঠাতা জ্যাক মা দুই মাস ধরে ‘নিখোঁজ’ রয়েছেন। গত দু’মাসে জনসমক্ষে দেখা যায়নি তাকে। আর তাতেই এ নিয়ে ছড়িয়েছে জল্পনা। কারণ, সম্প্রতি চীনা সরকারের বিরুদ্ধে প্রকাশ্যে মুখ খুলেছিলেন জ্যাক মা। এরপর থেকে প্রকাশ্যে আর দেখা যায়নি তাকে।

কিছুদিন আগে একটি ট্যালেন্ট শো’তে বিচারক হিসেবে উপস্থিত হওয়ার কথা ছিল জ্যাক মা’র। কিন্তু রহস্যজনকভাবে সেখানে উপস্থিত হননি তিনি। পরে সেই ট্যালেন্ট শো’র ওয়েবসাইট থেকে জ্যাক মা’র সব ছবিও সরিয়ে ফেলা হয়।

এই প্রসঙ্গে আলিবাবার এক কর্মকর্তা জানান, ওই সময়ে ব্যস্ত থাকার কারণে জ্যাক মা বিচারকের প্যানেলে উপস্থিত থাকতে পারেননি। যদিও তার এই বক্তব্য মানতে পারছেন না অনেকেই।

সম্প্রতি চীনা সরকারে বিরুদ্ধে প্রকাশ্যে মুখ খুলেছিলেন জ্যাক মা। শি জিনপিং প্রশাসনের নতুন ব্যাংক নীতি নিয়ে প্রশ্ন তুলেছিলেন। এরপরই আলিবাবার বিরুদ্ধে একের পর এক পদক্ষেপ করতে থাকে বেইজিং।

গত নভেম্বরে ওয়াল স্ট্রিট জার্নাল জানায়, জ্যাক মা’র বিদেশভ্রমণে নিষেধাজ্ঞা দিয়েছে চীন সরকার। বড়দিনের ঠিক আগে আলিবাবা গ্রুপ হোল্ডিং নিয়ে তদন্তের আদেশ দেওয়া হয়। জ্যাক মা’র আরেক কোম্পানি অ্যান্ট গ্রুপের ব্যবসাও গুঁটিয়ে আনতে বলা হয়।

উল্লেখ্য জ্যাক মা’র আসল নাম মা ইউয়ান। ১৯৬৪ সালে পূর্ব চীনের হাংঝৌ শহরের এক দরিদ্র পরিবারে জন্মগ্রহণ করেন তিনি। হাইস্কুল শেষ করে কলেজে ভর্তি পরীক্ষায় পরপর দু’বার ফেল করেছিলেন জ্যাক মা।

পরে ভর্তি হন হাংঝৌ টিচার্স ইনস্টিটিউটে। সেখান থেকে স্নাতক শেষ করে চাকরির চেষ্টা করেছেন বহুদিন। শোনা যায়, অন্তত ৩০টি প্রতিষ্ঠানে চাকরির আবেদন করে প্রত্যাখ্যাত হয়েছিলেন তিনি। এগুলোর মধ্যে রয়েছে কেএফসি’ও।

পরে ১৯৯৯ সালে প্রতিষ্ঠা করেন ই-কমার্স প্ল্যাটফর্ম আলিবাবা। বর্তমানে এটি বিশ্বের শীর্ষ ১০টি গুরুত্বপূর্ণ প্রতিষ্ঠানের একটি।