ভারত সফর বাতিল করলেন ব্রিটিশ প্রধানমন্ত্রী

◷ ১০:৩৮ অপরাহ্ন ৷ মঙ্গলবার, জানুয়ারী ৫, ২০২১ আন্তর্জাতিক
boris

আন্তর্জাতিক ডেস্কঃ নতুন করোনাভাইরাসের বিস্তার পর্যবেক্ষণ করার প্রয়োজনীয়তার কথা উল্লেখ করে আসন্ন ভারত সফর বাতিল করেছেন ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন। ভারতের প্রজাতন্ত্র দিবসে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকার কথাছিল তার।

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে মঙ্গলবার এক ফোনালাপে একথা জানিয়ে দিয়েছেন জনসন। এ সময় বরিস পরিকল্পনা অনুসারে এই মাসের শেষে ভারত যেতে পারবেন না বলে দুঃখ প্রকাশ করেন।

ডাউনিং স্ট্রিটের একজন মুখপাত্র জানান, গতরাতে আবারো লকডাউন ঘোষণা করা হয়েছে। দ্রুত হারে নতুন প্রজাতির করোনাভাইরাসের সংক্রমণ বাড়ছে। এমন পরিস্থিতিতে অভ্যন্তরীণ পরিস্থিতির ওপর নজর রাখতে ব্রিটেনে থাকতে চান জনসন। যা ব্রিটেনের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ।

আগামী ২৬ জানুয়ারি ভারতের প্রজাতন্ত্র দিবসের অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকার আমন্ত্রণ গ্রহণ করেন ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন। ব্রিটিশ পররাষ্ট্রমন্ত্রী এই আমন্ত্রণকে বিপুল সম্মান আখ্যা দিয়ে তা গ্রহণের কথা নিশ্চিত করেছে। দিল্লির ওই আয়োজনে জনসন হাজির থাকতে পারলে সেটাই হতো গত বছর তার দায়িত্ব নেওয়ার পর প্রথম বড় কোনও দ্বিপাক্ষিক সফর।

উল্লেখ্য, ১৯৪৭ সালে ব্রিটেনের কাছ থেকে স্বাধীনতা লাভের পর ১৯৫০ সালের ২৬ জানুয়ারি কার্যকর হয় ভারতের সংবিধান। দিনটিকে প্রজাতন্ত্র দিবস হিসেবে রাষ্ট্রীয়ভাবে পালন করে থাকে দেশটি।

১৯৯৩ সালে প্রথম ব্রিটিশ প্রধানমন্ত্রী ভারতের প্রজাতন্ত্র দিবসে যোগ দেন জন মেজর। তার প্রায় তিন দশকের মাথায় দ্বিতীয় ব্রিটিশ প্রধানমন্ত্রী হিসেবে ওই অনুষ্ঠানে যোগ দেবেন বরিস জনসন।