বিশ্বের ১০০ ক্ষমতাধর দেশের তালিকায় বাংলাদেশ

◷ ৭:৩৭ অপরাহ্ন ৷ বুধবার, জানুয়ারী ৬, ২০২১ সাফল্যের বাংলাদেশ
bangladesh

সময়ের কণ্ঠস্বর ডেস্কঃ যুক্তরাষ্ট্রভিত্তিক সিইওওয়ার্ল্ড ম্যাগাজিনের করা ২০২১ সালে বিশ্বের সবচেয়ে ক্ষমতাধর ১০০ দেশের তালিকায় ঠাঁই করে নিয়েছে বাংলাদেশ। ১৯০টি দেশের মধ্যে বাংলাদেশের অবস্থান ৮১তম।

তালিকায় ১০০ নম্বরের মধ্যে বাংলাদেশের স্কোর ৬১.৬৭। সর্বোচ্চ ৯৮.০৯ স্কোর নিয়ে তালিকার শীর্ষে রয়েছে যুক্তরাষ্ট্র। দ্বিতীয় অবস্থানে রয়েছে চীন। এরপর রয়েছে যথাক্রমে রাশিয়া, ভারত ও ফ্রান্সের নাম। তালিকায় ছয় নম্বরে অবস্থান করছে জার্মানি। সাত নম্বরে আছে জাপান।

এরপরে যথাক্রমে অবস্থান করছে যুক্তরাজ্য, দক্ষিণ কোরিয়া ও ইসরায়েল। দক্ষিণ এশিয়ার দেশগুলোর মধ্যে ম্যাগাজিনের তালিকায় বাংলাদেশের ওপরে রয়েছে ভারত, পাকিস্তান ও শ্রীলঙ্কা। যেখানে ভারতের অবস্থান চতুর্থ, পাকিস্তানের অবস্থান ৩৭তম এবং শ্রীলঙ্কার অবস্থান ৮০তম।

তালিকাটির দ্বিতীয় ও তৃতীয় অবস্থানে থাকা চীন ও রাশিয়ার স্কোর যথাক্রমে ৯৪.২৯ এবং ৯৪.১১। সৌদি আরব, তুরস্ক ও কাতার রয়েছে যথাক্রমে তালিকার ১১, ১৮ ও ২১ নম্বরে।

১৯ অক্টোবর থেকে ২৪ ডিসেম্বর পর্যন্ত গ্লোবাল বিজনেস পলিসি ইনস্টিটিউটের সঙ্গে এই জরিপ পরিচালনা করেছে সিইওওয়ার্ল্ড সাময়িকী। এই জরিপের ভিত্তিতে প্রকাশিত তালিকার একেবারে শেষদিকে রয়েছে স্লোভেনিয়া, এস্তোনিয়া, লাটভিয়া, লিথুয়ানিয়া ও স্লোভাকিয়ার নাম।

র‍্যাংকিংয়ের ক্ষেত্রে মানদণ্ড হিসেবে বিবেচনায় নেওয়া হয়েছে রাজনৈতিক স্থিতিশীলতা, অর্থনৈতিক প্রভাব, প্রতিরক্ষা বাজেট, দেশের অস্ত্র, বৈশ্বিক জোট, সফট পাওয়ার ও সামরিক শক্তির মতো বিষয়গুলোকে।