চাঁদপুরে ‘কমান্ডো’ সিনেমার শুটিং বন্ধে মসজিদে মসজিদে কঠোর হুশিয়ারী

১১:০৪ অপরাহ্ন | শুক্রবার, জানুয়ারী ৮, ২০২১ চট্টগ্রাম
Chadpur news

মাহফুজুর রহমান, চাঁদপুর প্রতিনিধি: চাঁদপুরে ‘কমান্ডো’ সিনেমা বন্ধে মসজিদে মসজিদে কঠোর হুশিয়ারী দিয়েছেন ইমাম ও খতিবগণ। সিনেমাটির শুটিং বন্ধে নড়চড়ে বসেছেন ইসলামি চিন্তাবিদগণ সহ ধর্মপ্রাণ মুসল্লীরাও।

শুক্রবার দুপুরে জুমার নামাজের আগে চাঁদপুরের বিভিন্ন মসজিদে ইমাম ও খতিবগণ বলেন,  ‘পবিত্র ধর্ম ইসলামের কলেমা খচিত পাতাকাকে কমান্ডো সিনেমায় জঙ্গি রূপ দেওয়া হয়েছে। এতে ধর্মপ্রাণ মুসলমানের ইমান ও বিশ্বাসের ওপর আঘাত হানা হয়েছে। এই ধরণের ছবির শুটিং চাঁদপুরের তৌহিদি জনতা কোনোভাবে হতে দেবে না। প্রয়োজনে শুটিং স্থান ঘেরাও করা হবে। অবিলম্বে এই ছবির সংশ্লিষ্টদের গ্রেফতার করে বিচারের আওতায় আনা হোক।

তারা বলেন, ‘আমরা ইতিমধ্যে কমান্ডো সিনেমার শুটিং বন্ধ ঘোষণা করতে জেলা প্রশাসক ও জেলা পুলিশ সুপারের কাছে স্মারকলিপি প্রদান করেছি। আশা করছি, ইসলাম ধর্মকে নিয়ে এমন অবমাননাকর সিনেমার শুটিং বন্ধ করতে সরকারের পক্ষ থেকে কার্যকর ব্যবস্থা গ্রহণ করা হবে।’

তারা আরও বলেন, ‘ইসলাম শান্তি ও মানবতার ধর্ম। এখানে জঙ্গিবাদের কোনো স্থান নেই। সুতরাং আমাদের প্রিয় নবী হযরত মুহাম্মদ (সাঃ) এর শ্লোগান পবিত্র ধর্ম ইসলামের কলেমা খচিত পতাকা নিয়ে এমন সিনেমা ধর্মপ্রাণ কোনো মুসলমান মেনে নেবেন না।’ তাই আগামী ১৬.১৭ ও ১৮ জানুয়ারি চাঁদপুরে কমান্ডো সিনেমার শুটিং বাতিল করতে সংশ্লিষ্টদের প্রতি আহ্বান জানান তারা।

মাওলানা সাইফুল ইসলাম বলেন, ‘শাপলা মিডিয়ার সত্ত্বাধিকারী ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান সেলিম খান চাঁদপুরের সন্তান। তিনি হয়তো না বুঝে ছবিতে এ ধরনের বিষয় দেখিয়েছেন। তাই তার প্রতি আহ্বান, আপনি ইসলাম অবমাননাকারী ছবির শুটিং অবিলম্বে বন্ধ করুন। ইসলাম কোনোভাবেই জঙ্গিবাদকে প্রশ্রয় ও লালন করে না। কিন্তু অনেকেই সিনেমার মাধ্যমে জঙ্গিবাদকে ইসলামের সঙ্গে জড়িয়ে দিচ্ছেন, যা কোনোভাবেই ধর্মপ্রাণ মুসলাম মেনে নেবে না।

তাদের বক্তব্য, ভারতীয় অভিনেতা দেব তার অভিনয়ের মাধ্যমে মুসলমানদের জঙ্গি হিসেবে সেখানে বোঝাতে চেয়েছেন। বাংলাদেশের ৯২ ভাগ মুসলমান এ ধরনের সিনেমা মেনে নিতে পারে না। পবিত্র ধর্ম ইসলাম নিয়ে এমন সিনেমা তৈরি না করে দেশাত্মবোধ এবং শিক্ষনীয় সিনেমা তৈরি করে আলেম ওলামাদের আহ্বানে সাড়া দেবেন সিনেমার এই নির্মাতা।’

প্রসঙ্গত, শাপলা মিডিয়া প্রযোজিত কমান্ডো সিনেমার প্রযোজক হচ্ছেন, সেলিম খান। তিনি চাঁদপুর সদর উপজেলার সাখুয়া ইউনিয়ন পরিষদের বর্তমান চেয়ারম্যান। তার নির্মিত কমান্ডো সিনেমায় মূল চরিত্রে অভিনয় করছেন, ভারতের পশ্চিমবঙ্গের অভিনেতা দেব এবং বাংলাদেশের অভিনেত্রী জাহারা মিতু। ধর্ম অবমাননার অভিযোগ আসায়, ইতোমধ্যে কমান্ডো সিনেমার টিজার প্রত্যাহার করে নিয়েছেন সংশ্লিষ্টরা।