• আজ মঙ্গলবার, ১৯ শ্রাবণ, ১৪২৮ ৷ ৩ আগস্ট, ২০২১ ৷

স্পিকারের টেবিলে পা তোলা সেই ব্যক্তি গ্রেপ্তার

atok
❏ রবিবার, জানুয়ারী ১০, ২০২১ আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক- যে যুক্তরাষ্ট্র এতদিন বিশ্বের বিভিন্ন দেশকে গণতন্ত্রের ছবক দিয়ে আসছিল, সেই যুক্তরাষ্ট্রের গণতন্ত্রই এখন হুমকির মুখে।

বুধবার (৬ জানুয়ারি) দেশটির পার্লামেন্ট ভবন ক্যাপিটল হিলে আক্রমণ চালায় ট্রাম্প সমর্থকরা। সেখানে প্রবেশ করে স্পিকার ন্যান্সি পেলোসির চেয়ারে বসে টেবিলে পা তুলে ছবি তোলেন ট্রাম্পের এক সমর্থক রিচার্ড বার্নেড (৬০)। এসব করে ছাড় পেলেন না তিনি। ছবি দেখেই শনাক্ত করে রিচার্ডকে গ্রেফতার করা হয়েছে।

শুক্রবার (৮ জানুয়ারি) আরকানসাস রাজ্যের লিটল রক থেকে তাকে গ্রেফতার করা হয়।

বিবিসি জানিয়েছে, ওই দিন ন্যান্সি পেলোসির ল্যাপটপ পর্যন্ত চুরি করেছেন হামলাকারীরা। এদের চিহ্নিত করে ছবি প্রকাশ করতে শুরু করেছে এফবিআই।

এ ঘটনায় কয়েক ডজন ব্যক্তির বিরুদ্ধে চার্জ গঠন করা হয়েছে। এতে আছেন ভার্জিনিয়া থেকে নির্বাচিত কংগ্রেস সদস্য ডেরিক ইভান্সও। দাঙ্গার সময় তিনি ক্যাপিটল ভবনের সামনে ট্রাম্প সমর্থকদের সঙ্গে দাঁড়িয়ে ছিলেন।

১০ দাঙ্গাবাজের ছবি নিয়ে একটি পোস্টারও বানিয়েছে এফবিআই। এতে বলা হয়, এদের কাউকে চিনলে যেন অবশ্যই এফবিআইকে জানানো হয়।

এফবিআই’র এক মুখপাত্র জানান, চার্জ আনাদের বিভিন্ন মেয়াদের কারাদণ্ডের আশা করছেন তারা। বিশেষত স্পিকারের চেম্বারে যারা ভাঙচুর চালিয়েছেন, তাদের দীর্ঘমেয়াদে কারাদণ্ডের সম্ভাবনা রয়েছে।

বুধবার হামলার ঘটনার আগের দিন ফল উল্টে দিতে পেন্সকে চাপ দেন ট্রাম্প। কিন্তু তিনি সেটি করতে রাজি না হলে তাকে বলির পাঁঠা বানিয়ে হলেও উদ্দেশ্য সফল করতে চান প্রেসিডেন্ট।

এ জন্য উগ্র সমর্থকরা যাতে তীব্রতার সঙ্গে গিয়ে পেন্স বা তার পরিবারের কাউকে আঘাত করতে পারে- এমন পরিকল্পনা ছিল। ক্যাপিটলে হামলাকারীরা ‘মাইক পেন্স কোথায়’ বলে চেঁছাচ্ছিল। পেন্সের পরিবারের সূত্রের বরাতে এসেছে এসব তথ্য।

আপনার জেলার সর্বশেষ সংবাদ জানুন