ঠাকুরগাঁওয়ে বিভিন্ন স্থানে অযন্তে পরে আছে হাতধোয়ার বেসিন ‍গুলো

◷ ৫:৩২ অপরাহ্ন ৷ রবিবার, জানুয়ারী ১০, ২০২১ রংপুর
Thakurgaon news

কামরুল হাসান,ঠাকুরগাঁও প্রতিনিধিঃ দেশে করোনার প্রাদুরভার্বের প্রথমদিকে ঠাকুরগাঁও শহর ৫ উপজেলায় ২৫ টি হাত ধোয়া বেসিন জরুরী ভিত্তিতে স্থাপন করা হলো ও সেগুলো অধিকাংশই অব্যবহৃত অবস্থায় পড়ে রয়েছে।

মানুষের সচেতনার অভাবে বেসিনগুলি তেমন কাজে আসছেনা। অথচ এগুলির প্রয়োজন অনস্বীকার্য। এই বেসিনগুলি এখন ময়লায়  অপরিষ্কার হয়ে রয়েছে, সাবান নেই, কোনটির ট্যাব খুলে নিয়ে গেছে মানুষ।

ঠাকুরগাঁও জনস্বাস্থ্য প্রকৌশলী সূত্রে জানা গেছে গত বছরের এপ্রিল মাসে রাজস্ব খাত থেকে ঠাকুরগাঁও সদরের ১০টি ও অন্যান্য উপজেলায় ১৫ টি মোট ২৫ টি পাকা স্থাপনায় হাত ধোয়া বেসিন স্থাপন করা হয়। প্রত্যেকটিতে ব্যয় হয় ৩০ হাজার টাকা করে।

সংশ্লিষ্ট দপ্তরের টেকনিশিয়ান আব্দুল মালেক জানায়, যেখানে পানি সরবরাহের ব্যবস্থা রয়েছে শুধু সেখানেই এগুলি স্থাপন করা হয় এবং পাশের কোন প্রতিষ্ঠানকে এগুলি পরিচালনার দায়িত্ব দেওয়া হয়। কিন্তু মানুষের সহচেতনার অভাবে ও দেখভাল না থাকায় না এগুলি ব্যবহার হচ্ছেনা। অনেক জায়গায় এগুলির মধ্যে আবর্জনা ফেলছে, অনেকে আবার নির্মাণ কাজের সময় ইট ভিজানো কাজে ব্যবহার করছে।

অন্যদিকে স্থানীয় জনসাধারণ মনে করে সংশ্লিষ্ট কর্মকর্তারা এ পারে এর ব্যবহার নিশ্চিত করতে। প্রতিটি বেসিনের যদি পানি সাপ্লাই থাকতো, পরিষ্কার-পরিচ্ছন্নতার থাকতো, সাবান থাকতো,তাহলে এর ব্যবহার নিশ্চয়ই হত।