২০০ রুপিতে প্রতি ডোজ করোনার টিকা কিনছে ভারত

◷ ৯:৫১ অপরাহ্ন ৷ সোমবার, জানুয়ারী ১১, ২০২১ আন্তর্জাতিক
vaccine

আন্তর্জাতিক ডেস্কঃ অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের উদ্ভাবিত করোনাভাইরাসের টিকার প্রতি ডোজ ২০০ রুপিতে পাচ্ছে ভারত। দেশটিতে কোভিশিল্ড নামের টিকাটির উৎপাদক প্রতিষ্ঠান সেরাম ইনস্টিটিউটের (এসআইআই) সঙ্গে এ বিষয়ে চুক্তিতে পৌঁছেছে ভারত সরকার।

আগামী ১৬ জানুয়ারি থেকে ভারতে করোনার ভ্যাকসিন দেওয়া বা টিকাকরণ কার্যক্রম শুরু হচ্ছে। সোমবার (১১ জানুয়ারি) ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি এ নিয়ে রাজ্যগুলোর মুখ্যমন্ত্রীদের সঙ্গে জরুরি বৈঠকও করেছেন।

গত ৩ জানুয়ারি ভারত সরকার জরুরি ভিত্তিতে প্রয়োগের জন্য অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়-অস্ট্রাজেনিকা ও সেরাম ইনস্টিটিউটের তৈরি কোভিশিল্ড ও ভারত বায়োএনটেক-আইসিএমআরের তৈরি কোভ্যাকসিনের অনুমোদন দেয়। তৃতীয় দফার আগেই ভ্যাকসিন প্রয়োগের অনুমোদন নিয়ে প্রশ্ন উঠলেও দুটো টিকাই নিরাপদ বলে দাবি করছে সরকার ও সংশ্লিষ্ট ভ্যাকসিন প্রস্তুতকারণ সংস্থাগুলো।

প্রায় ৩০ কোটি মানুষকে করোনার টিকা প্রদানের পরিকল্পনা করছে ভারত। প্রথমে স্বাস্থ্য কর্মী, পুলিশ এর মতো ফ্রন্টলাইন ওয়ার্কাররা এই টিকা পাবেন। এছাড়া ৫০ বছরের বেশি বয়সী এবং নানা অসুস্থতায় ভুগছেন তারাই প্রথমে টিকা পাবেন।

ভারতের পরিকল্পনা অনুযায়ী ৩০ কোটি মানুষকে টিকা প্রয়োগ করতে ৬০ কোটি ডোজ টিকার প্রয়োজন পড়বে। আর বিশ্বের সবচেয়ে বেশি পরিমাণ টিকা উৎপাদনকারী প্রতিষ্ঠান সেরাম ইনস্টিটিউট ইতোমধ্যে পাঁচ কোটি ডোজ টিকা ভারতে সরবরাহের জন্য মজুদ করে ফেলেছে। আশা করা হচ্ছে ভারতের চাহিদার ৯০ শতাংশই পূরণ হবে অক্সফোর্ডের টিকার মাধ্যমে।

করোনার টিকা রফতানিতে কোনও বাধা নিষেধাজ্ঞা দেয়নি ভারত। তবে এখন পর্যন্ত আনুষ্ঠানিকভাবে রফতানি ছাড়পত্র ঘোষণাও দেয়নি।