সংবাদ শিরোনাম

গাজীপুর ডিবি পুলিশের অভিযানে ১৫০১ পিস ফেনসিডিল উদ্ধার, গ্রেফতার-২কক্সবাজার দুই উপজেলায় পানি সংকটে কৃষকদের হাহাকার, বাঁধ নির্মাণে নানা অনিয়মবেলকুচিতে ভূমিহীন ও গৃহহীন পরিবারকে জমি ও গৃহ প্রদান সম্পর্কে প্রেস ব্রিফিংদম্পত্তির অন্তরঙ্গ ভিডিও ধারণ করতে গিয়ে জেলহাজতে ছাত্রলীগ সম্পাদকপদ্মা নদীতে ভ্রমণতরীর উদ্বোধন করলেন প্রতিমন্ত্রী মো. মাহবুব আলীসবকিছু ছবি তুলে ফেসবুকে দিতে হয় না : আজহারীজামালপুরে ট্রেনের ধাক্কায় হাসপাতাল ওয়ার্ড বয়ের মৃত্যুবাগেরহাটে হস্তান্তরের শেখ হাসিনার উপহার ৪৩৩টি ঘর পাবনায় মায়ের পান আনতে গিয়ে শ্লীলতাহানির শিকার কলেজ ছাত্রী !শেরপুরে ফাঁসিতে ঝুলে যুবকের আত্মহত্যা

  • আজ ৮ই মাঘ, ১৪২৭ বঙ্গাব্দ

ইরানের সর্বোচ্চ নেতার ফতোয়ার প্রতি আমরা কৃতজ্ঞ: পাকিস্তানের ধর্মমন্ত্রী

◷ ৩:০৭ অপরাহ্ন ৷ বৃহস্পতিবার, জানুয়ারী ১৪, ২০২১ আন্তর্জাতিক
pakistan

আন্তর্জাতিক ডেস্ক- পাকিস্তানের ধর্মমন্ত্রী পীর নুরুল হক কাদরি বলেছেন, ইরানের সর্বোচ্চ নেতার ফতোয়া ইসলামের মাজহাবগুলোর মধ্যে সম্প্রীতি সংহত করতে নিয়ামক ভূমিকা পালন করতে পারে।

বুধবার (১৩ জানুয়ারি) ইসলামাবাদে নিজ দপ্তরে ইরানি রাষ্ট্রদূত সাইয়্যেদ মোহাম্মাদ আলী হোসেইনির সঙ্গে এক বৈঠকে তিনি এ মন্তব্য করেন। খবর- পার্স টুডে

বৈঠকে ইরান-পাকিস্তান দ্বিপক্ষীয় সম্পর্ক, শত্রুর ষড়যন্ত্রের মোকাবিলায় মুসলিম দেশগুলোর মধ্যে সম্পর্ক শক্তিশালী করা এবং ইরান ও পাকিস্তানের জনগণের মধ্যে যোগাযোগের প্রসার ঘটানোর উপায় নিয়ে আলোচনা হয়।

বৈঠকে ইরানের ধর্মীয় নেতারা মাজহাবগুলোর মধ্যে ঐক্য প্রতিষ্ঠায় যে গুরুত্বপূর্ণ চেষ্টা চালাচ্ছেন তার ভূয়সী প্রশংসা করে পাকিস্তানের ধর্মমন্ত্রী বলেন, “ইরানের সর্বোচ্চ নেতা আয়াতুল্লাহ খামেনেয়ী পরস্পরের মাজহাবকে আক্রমণ করে অপমানজনক কথা বলাকে হারাম ঘোষণা করে যে ফতোয়া দিয়েছেন সেজন্য আমরা তার প্রতি কৃতজ্ঞ। আমরা পাকিস্তানে মাজহাবগত বিভেদ নিরসনে এই ফতোয়ার উদাহরণ টানি এবং ফতোয়াটিকে উর্দু, আরবি ও ইংরেজি ভাষায় অনুবাদ করে সারাদেশে প্রচার করেছি।”

পাক ধর্মমন্ত্রী ইরানের প্রতি তার দেশের জনগণের বিশেষ অনুরাগের কথা উল্লেখ করে বলেন, ইরান ও পাকিস্তানি জনগণের মধ্যে সম্প্রীতির বন্ধন কেন এত গভীর তার কারণ খোঁজার কোনো প্রয়োজন নেই। কারণ, যেকোনো পরিস্থিতিতে এই দুই দেশ পরস্পরের পাশে ছিল এবং দ্বিপক্ষীয় সহযোগিতার মাধ্যমেই তেহরান ও ইসলামাবাদ তাদের মধ্যে ভুল বোঝাবুঝি সৃষ্টির ষড়যন্ত্র নস্যাত করে দিয়েছে।

নুরুল হক কাদরি ইরানের ইসলামি বিপ্লবকে মুসলিম জাতিগুলোর মধ্যে আশার আলো হিসেবে উল্লেখ করে বলেন, গত চার দশকে ইরান যেমন সাম্রাজ্যবাদী শক্তির পক্ষ থেকে অসংখ্য নিষেধাজ্ঞা ও ষড়যন্ত্রের মুখোমুখি হয়েছে পাকিস্তানও একই ধরনের নানামুখী চ্যালেঞ্জ মোকাবিলা করেছে। আর দু’টি দেশই এসব সমস্যা ও সংকট দৃঢ়তার সঙ্গে প্রতিরোধ করেছে।

মুসলমানদের মধ্যে মাযহাবগত মতপার্থক্য উসকে দেয়াকে তিনি মার্কিন-ইহুদিবাদী ষড়যন্ত্র বলে মন্তব্য করেন। পাক ধর্মমন্ত্রী এই ষড়যন্ত্রের মোকাবিলায় বিশ্ব মুসলিমকে ঐক্যবদ্ধ হওয়ার আহ্বান জানান।