🕓 সংবাদ শিরোনাম
  • আজ বুধবার, ২০ শ্রাবণ, ১৪২৮ ৷ ৪ আগস্ট, ২০২১ ৷

কঠোর নিরাপত্তায় এখন স্মার্ট প্রযুক্তি

access-control
❏ রবিবার, জানুয়ারী ১৭, ২০২১ বিজ্ঞান ও প্রযুক্তি

বিজ্ঞান ও প্রযুক্তি ডেস্ক- অফিস, ব্যবসা প্রতিষ্ঠান, বাড়িতে এবং শিক্ষা প্রতিষ্ঠানে নিরাপত্তার জন্য ব্যবহৃত হচ্ছে বিভিন্ন প্রযুক্তির এক্সেস কন্ট্রোল। কাজের ধরণ অনুযায়ী এক্সেস কন্ট্রোলের ব্যবহার করা হয়। বর্তমান সময়ের ব্যবহৃত এক্সেস কন্ট্রোলের প্রযুক্তিগুলো হলো-

আরএফ আইডি প্রযুক্তি
আরএফ আইডি এর পূর্ণরূপ হচ্ছে রেডিও ফ্রিকোয়েন্সি আইডেন্টিফিকেশন। রেডিও ফ্রিকোয়েন্সির মাধ্যমে ডাটা স্থানান্তরের মাধ্যমে স্বয়ংক্রিয়ভাবে শনাক্তকরণ করে। আইডি কার্ডে থাকা তথ্য ২০ মিটার দূর থেকে ইলেক্ট্রোম্যাগনেটিক তরঙ্গের মাধ্যমে শনাক্ত করতে পারে।

বায়োমেট্রিক প্রযুক্তি
ফিঙ্গার প্রিন্টের সাহায্যে নিরাপত্তা জোরদার করা, উপস্থিতি নির্ণয় ও সময়ের ট্র্যাক করার জন্য বায়োমেট্রিক প্রযুক্তির এক্সেস কন্ট্রোল ব্যবহার করা হয়। এই মেশিনে পূর্বে থেকে ডাটা ইনপুট দেওয়া থাকে। যা পরবর্তী সময়ে ইউজারের ডাটার সাথে মিলিয়ে আউট পুট প্রদান করে।

রেটিনা প্রযুক্তি
আরএফ আইডি ও বায়োমেট্রিক প্রযুক্তির চেয়ে আরো শক্তিশালী প্রযুক্তি হচ্ছে রেটিনা এক্সেস কন্ট্রোল প্রযুক্তি। এই প্রযুক্তির কন্ট্রোলে ইনপুট হিসেবে ইউজারের রেটিনা এবং আইরিশ। যা পরবর্তি সময়ে এক্সেস কন্ট্রোলের সেন্সর স্ক্যানারের সাহায্যে নিয়ন্ত্রণ করে।

স্ক্যানিং প্রক্রিয়া চলাকালীন সময়ে চোখের মধ্যে আলোকরশ্মি ফেলা হয়তো পরবর্তীতে প্রতিফলিত হয়ে স্ক্যনারে ফিরে আসে। রেটিনা এক্সেস কন্ট্রোল নির্ভর যোগ্যতা, নির্ভুলতা, স্বয়ংক্রিয় শনাক্তকরণের জন্য ব্যাপক জনপ্রিয়তা অর্জন করছে।

ফেসপ্রযুক্তি এই প্রযুক্তির মেশিনের মধ্যে ইউজারের ফেসকে এক্সেস হিসেবে ইনপুট দেওয়া থাকে। মেশিনে থাকা ক্যামেরা সেন্সর ফেসিয়াল রিকগনিশন সিস্টেম ব্যবহার করে ইনপুটে দেওয়া তথ্যের সাথে ডাটাবেজের তথ্যের তুলনা করে আউটপুট দেয়।

বর্তমান সময়ে বিভিন্ন প্রযুক্তির অ্যাডেন্ট্যান্স এক্সেস কন্ট্রোল সম্পর্কে বিস্তারিত তথ্য জানতে পারবেন অনলাইন ওয়েবসাইট বিডিস্টল.কম থেকে।

আপনার জেলার সর্বশেষ সংবাদ জানুন