🕓 সংবাদ শিরোনাম

করোনার টিকা ছাড়াই সুঁই পুশ করা সেই স্বাস্থ্যকর্মীকে দায়িত্ব থেকে অব্যাহতিবিয়ের শুরু থেকেই স্বামী হানি সিং এর বিরুদ্ধে যৌন নির্যাতনের অভিযোগ স্ত্রীর!তাহাজ্জুদ নামাজের অজু করতে গিয়ে পুকুরে ডুবে বৃদ্ধার মৃত্যুভুঁইফোড় কমিটিঃ সেই দর্জি মনিরের বিরুদ্ধে ডিজিটাল নিরাপত্তা আইনে মামলাশুধু তুরস্ক নয়, গ্রিসেও ভয়াবহ দাবানল শুরু‘টিকা ছাড়া চলাফেরায় শাস্তি’র খবর সঠিক নয় : স্বাস্থ্য মন্ত্রণালয়শুরু হচ্ছে ১০ হাজার কনস্টেবল নিয়োগ প্রক্রিয়া, এবারে থাকছে যেসব পরিবর্তনগত ২৪ ঘন্টায় করোনায় ময়মনসিংহে ২২ জন রাজশাহীতে ১৪ জনের মৃত্যুএকসাথে অবসরে ২৬ জন, সাজানো গাড়িতে পৌঁছে দেয়া হলো বাড়িকর্ণফুলীতে ‘কেইপিজেড লেকের’ বাঁধ ভেঙে দৌলতপুর প্লাবিত

  • আজ বুধবার, ২০ শ্রাবণ, ১৪২৮ ৷ ৪ আগস্ট, ২০২১ ৷

নিলামে প্রতি কেজি পেঁয়াজের দাম পৌনে ৩ টাকা!


❏ বৃহস্পতিবার, জানুয়ারী ২১, ২০২১ ফিচার

সময়ের কণ্ঠস্বর ডেস্ক- অনলাইনে এক হাজার ১০০ টন পেঁয়াজ নিলামে বিক্রি করার সিদ্ধান্ত নিয়েছিল চট্টগ্রাম কাস্টমস কর্তৃপক্ষ। যার মূল্য ধরা হয়েছিল আনুমানিক চার কোটি টাকা।

বুধবার (২০ জানুয়ারি) নিলামেও তোলা হয়েছিল পেঁয়াজগুলো। কিন্তু নিলাম শেষে দেখা যায়, একটি চালানে পেঁয়াজের সর্বোচ্চ দর উঠেছে কেজিতে মাত্র ২ টাকা ৭৯ পয়সা। আবার আরেকটি চালানে প্রতি কেজি পেঁয়াজের সর্বোচ্চ দর উঠেছে ১৮ টাকা ৩০ পয়সা। সব মিলিয়ে ১৯টি চালানে প্রতি কেজি পেঁয়াজের গড় দাম সাড়ে ১০ টাক মাত্র।

এদিকে নিলামে তোলা পেঁয়াজের ছবি প্রকাশ করেছে কাস্টমস কর্তৃপক্ষ। ছবিতে দেখা যায়, কনটেইনারের ভেতর বস্তা ভেদ করে বের হয়ে আছে পেঁয়াজের চারা। তবে দুটি চালানে চারা কিছুটা কম। এ পেঁয়াজ আমদানি হয়েছিল ২০২০ সালের নভেম্বর-ডিসেম্বর মাসে। দরপতনের কারণে ব্যবসায়ীরা এসব পেঁয়াজ খালাস নেননি।

অনলাইন নিলামে অংশ নেয় মোট ১০ ব্যক্তি। এরমধ্যে ১৯টি চালানের ১৩টিই পেয়েছেন নুরুল আবছার নামের এক ব্যক্তি। এছাড়া তিনটি করে পেয়েছেন মোহাম্মদ মইনুদ্দিন জাবেদ ও শেখ মইনুদ্দিন চৌধুরী।

বাংলাদেশ ব্যাংকের তথ্যে দেখা যায়, বিকল্প দেশ থেকে আমদানি হওয়া পেঁয়াজের গড় মূল্য পড়েছে প্রতি টন ৪৪৩ ডলার। প্রতি কেজির আমদানি মূল্য পড়ছে প্রায় ৩৭ টাকা। সে হিসাবে নিলামে ওঠা পেঁয়াজ আমদানি হয়েছে সাড়ে চার লাখ ডলার বা পৌনে চার কোটি টাকায়। এই পেঁয়াজ নিলামে বিক্রি করে কাস্টমস পেয়েছে ৯৭ লাখ টাকায়।

নিলামের দায়িত্বে থাকা চট্টগ্রাম কাস্টমসের উপকমিশনার ফয়সাল বিন রহমান বলেন, পচনশীল পণ্য হওয়ায় দ্রুত নিলামে তোলা হয়েছে এসব পেঁয়াজ। এখন সর্বোচ্চ দরদাতাদের দর পর্যালোচনা করে তা অনুমোদন দেওয়ার প্রক্রিয়া শুরু হবে।

আপনার জেলার সর্বশেষ সংবাদ জানুন