সীমান্তে চীন ও ভারতের সেনাদের মধ্যে ‘ফের সংঘর্ষ’

indea

আন্তর্জাতিক ডেস্ক- বিতর্কিত সীমান্তে নতুন করে সংঘর্ষে জড়িয়ে পড়েছিল চীন এবং ভারতের সেনাবাহিনী। ভারতের বিভিন্ন গণমাধ্যমের খবরে ওই সংঘর্ষের খবর নিশ্চিত করে জানানো হয়েছে যে, সংঘর্ষের ঘটনায় দু’পক্ষেরই বেশ কয়েকজন সেনা সদস্য আহত হয়েছে।

তিনদিন আগে সিকিমের উত্তরাঞ্চলে ওই সংঘর্ষের ঘটনা ঘটলেও এ বিষয়ে সোমবার ভারতের বিভিন্ন গণমাধ্যমে খবর প্রকাশ হলো।

এর আগে গত বছরের জুনে উত্তর ভারতের লাদাখের গলওয়ানে ভারত-চীন সীমান্তে দুই পক্ষের মধ্যে সংঘর্ষে ২০ ভারতীয় সেনা নিহত হয়েছিল। ওই সংঘর্ষে তাদেরও কিছু সেনা হতাহত হয়েছে বলে চীন স্বীকার করলেও সঠিক সংখ্যা প্রকাশ করেনি।

তারপর থেকে ভারত ও চীনের মধ্যে প্রবল উত্তেজনা বিরাজ করছিল।

ভারতের সামরিক বাহিনীর কর্মকর্তাদের উদ্ধৃতি দিয়ে দেশটির গণমাধ্যম জানিয়েছে, চীনের সীমান্তরক্ষীদের একটি টহল দল ভারতীয় অঞ্চলে প্রবেশের চেষ্টা করলে তাদের প্রতিরোধ করা হয়।

ভারতীয় সেনাবাহিনীর সূত্রের বরাত দিয়ে আনন্দবাজার পত্রিকা জানিয়েছে, গত সপ্তাহে খারাপ আবহাওয়ার সুযোগ চীনের একদল সেনা সিকিম সীমান্ত দিয়ে ভারতে অনুপ্রবেশের চেষ্টা করেছিল, কিন্তু ভারতীয় বাহিনীর বাধায় শেষ পর্যন্ত পিছু হটে তারা; সংঘর্ষে উভয়পক্ষের বেশ কয়েকজন জওয়ান জখম হয়েছেন।

এ সময় দু’পক্ষের সংঘর্ষে চীনা বাহিনীর অন্তত ২০ জওয়ান জখম হন বলে ভারতীয় সেনা সূত্রটি জানিয়েছে। ভারতের দিকে জখম হন ৪ জওয়ান। এরপর চীনা সেনারা পিছু হটে। তারপর থেকে নকু লা সীমান্ত এলাকায় থমথমে পরিস্থিতি বিরাজ করছে বলে জানা গেছে।

বিবিসি জানিয়েছে, এ বিষয়ে এখনও পর্যন্ত ভারত বা চীনের পক্ষ থেকে সরাসরি কোনো মন্তব্য পাওয়া যায়নি।

প্রসঙ্গত, ভারত এবং চীনের মধ্যে তিন হাজার ৪৪০ কিলোমিটার বিরোধপূর্ণ সীমান্ত রয়েছে। ওই সীমান্ত অঞ্চলে প্রায়শই দুই দেশের মধ্যে সংঘর্ষে জড়িয়ে পড়ার খবর পাওয়া যায়। এছাড়াও, ১৯৬২ সালে ভারত এবং চীনের মধ্যে সরাসরি যুদ্ধে ভারত পরাজিত হয়েছিল।

◷ ৩:৫৪ অপরাহ্ন ৷ সোমবার, জানুয়ারী ২৫, ২০২১ আন্তর্জাতিক