🕓 সংবাদ শিরোনাম

বিশ্বের সবচেয়ে প্রভাবশালী ৫০০ মুসলিমের তালিকা প্রকাশ, শীর্ষে এরদোগানকরোনার টিকা ছাড়াই সুঁই পুশ করা সেই স্বাস্থ্যকর্মীকে দায়িত্ব থেকে অব্যাহতিবিয়ের শুরু থেকেই স্বামী হানি সিং এর বিরুদ্ধে যৌন নির্যাতনের অভিযোগ স্ত্রীর!তাহাজ্জুদ নামাজের অজু করতে গিয়ে পুকুরে ডুবে বৃদ্ধার মৃত্যুভুঁইফোড় কমিটিঃ সেই দর্জি মনিরের বিরুদ্ধে ডিজিটাল নিরাপত্তা আইনে মামলাশুধু তুরস্ক নয়, গ্রিসেও ভয়াবহ দাবানল শুরু‘টিকা ছাড়া চলাফেরায় শাস্তি’র খবর সঠিক নয় : স্বাস্থ্য মন্ত্রণালয়শুরু হচ্ছে ১০ হাজার কনস্টেবল নিয়োগ প্রক্রিয়া, এবারে থাকছে যেসব পরিবর্তনগত ২৪ ঘন্টায় করোনায় ময়মনসিংহে ২২ জন রাজশাহীতে ১৪ জনের মৃত্যুএকসাথে অবসরে ২৬ জন, সাজানো গাড়িতে পৌঁছে দেয়া হলো বাড়ি

  • আজ বুধবার, ২০ শ্রাবণ, ১৪২৮ ৷ ৪ আগস্ট, ২০২১ ৷

প্রমিজ ব্রিজে ঝুলছে কয়েক হাজার ‘ভালোবাসার তালা’

lock
❏ মঙ্গলবার, জানুয়ারী ২৬, ২০২১ প্রবাসের কথা, ফিচার

মতিউর রহমান মুন্না, আরব আমিরাত থেকে: পর্যটকদের আকর্ষণ বাড়াতে সংযুক্ত আরব আমিরাতের দুবাইয়ে নির্মাণ করা হয়েছে ‘প্রমিজ ব্রিজ’। ব্রিজটি ঘিরে এর চার পাশে রয়েছে চোখ জুড়ানো নয়নাভিরাম প্রাকৃতিক অপরূপ দৃশ্য। যে কেউ একবার গেলে আরেকবার স্মৃতি চারণে যেতে মন চাইবে সেখানে। ভ্রমণ করতে এসে পর্যটকরা স্মৃতির নিদর্শন হিসেবে এ ব্রিজের গায়ে লাগিয়ে যান তালা।

সরেজমিনে ঘুরে জানা যায়, প্যারিসের ‘পঁত দো আর্টস’ সেতুর আদলে ২০১৮ সালে দুবাইয়ের আল খাওয়ানিজ এলাকায় এই সেতুটি নির্মাণ করা হয়। পর্যটকদের জন্য উন্মুক্ত বিশ্বের বিভিন্ন দেশ থেকে ভ্রমণে আসা প্রেমিক যুগলদের পছন্দের জায়গা এটি।

ভালোবাসার গভীরতা বাড়াতে বা প্রতিশ্রুতির শক্তি বিবেচনায় তাদের অনেকে এই সেতুর গায়ে লাগিয়ে যান নিজেদের স্মৃতিচিহ্ন ‘ভালোবাসার তালা’। ভ্রমণে আসা পর্যটকরা বিভিন্ন রকমের তালার ওপর নিজেদের নাম বা ভালবাসার মানুষের নাম লিখে সেগুলো ব্রিজের গায়ে বেঁধে রেখে যান। বর্তমানে কয়েক হাজার তালা ঝুলে রয়েছে এই ব্রিজের গায়ে।

মূলত দুবাই ইয়ার্ডের কেন্দ্রবিন্দুতে এই ব্রীজটির অবস্থান। ৩৫ হাজার বর্গফুট জায়গায় বিস্তৃত ইয়ার্ডের মধ্যভাগে কৃত্রিম হ্রদের ওপর ভালোবাসার নিদর্শন স্বরূপ হাজারও তালার ভার বয়ে যাচ্ছে ব্রীজটি। পর্যটকদের জন্য এটি ইয়ার্ড দুবাই বা লাস্ট এক্সিট ডি ৮৯ নামেও পরিচিত।

সরেজমিনে দেখা যায়, কৃত্রিম হ্রদের মাঝে দাঁড়িয়ে রয়েছে প্রতিশ্রুতি রক্ষার নামে পরিচিত এই ব্রীজ।

নানা রঙের তালার কোনোটিতে ছেলে ও মেয়ের নাম, কোনোটিতে নামের আদ্যক্ষর, কোনোটিতে লাভ সাইন, কোনোটিতে কোম্পানি বা প্রতিষ্ঠানের নাম লেখা রয়েছে।
ব্রিজটি ঘিরে এর চার পাশে রয়েছে চোখ জুড়ানো নয়নাভিরাম প্রাকৃতিক অপরূপ দৃশ্য। যে কেউ একবার আসলে আরেকবার স্মৃতি চারণে আসতে মন চাইবে এখানে।

তবে করোনা মহামারির কারণে এই সেতুতে পর্যটকের তেমন আনাগোনা নেই। দর্শনার্থীদের হাতের ছোঁয়া না পাওয়ায় মরিচা ধরছে সেতুর গায়ে থাকা ‘ভালোবাসার তালায়’।

আপনার জেলার সর্বশেষ সংবাদ জানুন