সংবাদ শিরোনাম

বাংলাদেশকে তিস্তার পানি না দেয়ার সাফ ঘোষণা মমতারশ্বশুরবাড়ি যাওয়ার আগে কাঁদতে কাঁদতেই মারাই গেলেন কনে!এবার ‘টোকাই’ হয়ে আসছেন হিরো আলমহাসপাতালের ওষুধ পাচারের ছবি তোলায় ১০ সংবাদকর্মী তালাবদ্ধবঙ্গবন্ধুর ৭ মার্চের ভাষণ স্বাধীনতার প্রকৃত ঘোষণা: প্রধানমন্ত্রীনির্মাণকাজ শেষের আগেই ‘মডেল মসজিদের’ বিভিন্ন স্থানে ফাটলআহসানউল্লাহ মাস্টারসহ ১০ ব্যক্তি-প্রতিষ্ঠান পাচ্ছেন স্বাধীনতা পুরস্কারঐতিহাসিক ৭ মার্চের সুবর্ণ জয়ন্তী: টুঙ্গিপাড়ায় বঙ্গবন্ধুর সমাধিতে মানুষের ঢলচট্টগ্রাম কারাগারে হাজতি নিখোঁজ, জেলার-ডেপুটি জেলার প্রত্যাহারদেবীগঞ্জে ট্রাক্টরের চাপায় মোটরসাইকেল আরোহীর মৃত্যু

  • আজ ২২শে ফাল্গুন, ১৪২৭ বঙ্গাব্দ

শেরপুরে পৌঁছেছে করোনা ভাইরাসের ৩৬ হাজার ডোজ ভ্যাকসিন

১০:৪৭ অপরাহ্ন | শুক্রবার, জানুয়ারী ২৯, ২০২১ ময়মনসিংহ
Sherpur news

মিজানুর রহমান, শেরপুর প্রতিনিধিঃ শেরপুরে পৌঁছেছে করোনা ভাইরাসের ৩৬ হাজার ডোজ ভ্যাকসিন।

শুক্রবার (২৯ জানুয়ারি) সকালে ওইসব করোনার ভ্যাকসিন গ্রহণ করেন সিভিল সার্জন ডাঃ একেএম আনওয়ারুর রউফ। জেলায় আগামী ৭ ফেব্রুয়ারি থেকে কোভিড-১৯ এর ভ্যাকসিন প্রয়োগ কার্যক্রম শুরু হবে।

ইতোমধ্যে জেলা স্বাস্থ্য বিভাগের তরফ থেকে ডাক্তার, নার্স ও স্বেচ্ছাসেবকদের প্রস্তুত রাখা হয়েছে। অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার আবিষ্কৃত এই কোভিশিল্ড নামের টিকা তৈরি করেছে ভারতের সিরাম ইনস্টিটিউট।

সিভিল সার্জন সূত্রে জানা যায়, প্রাথমিক পর্যায়ে ৪০ হাজার ডোজের চাহিদা থাকলেও আমরা পেয়েছি ৩৬ হাজার ডোজ ভ্যাকসিন। বিশ্ব স্বাস্থ্য সংস্থার নিয়ম অনুযায়ী টিকাগুলোকে সংরক্ষণের ব্যবস্থা করা হয়েছে। ৭২ জন স্বেচ্ছাসেবক, ৩৬ জন নার্স এ ভ্যাকসিন প্রয়োগে অংশ নেবেন। সুরক্ষা অ্যাপসের মাধ্যমে নিবন্ধনকৃত ব্যক্তিরা ভ্যাকসিন নিতে পারবেন। প্রথম পর্যায়ে ভ্যাকসিন পাবেন স্বাস্থ্যকর্মী, পুলিশ, মিডিয়াকর্মীসহ বিভিন্ন অধিদপ্তরের কর্মকর্তা কর্মচারীগণ। জেলা সদরে ৮টি ভ্যাকসিন টিম ও ৪টি উপজেলায় ২টি করে ভ্যাকসিন টিম কাজ করবে।

তিনি আরও জানান, জেলা সদর হাসপাতাল ও উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সগুলো থেকে এই টিকাদান কর্মসূচি চালু করা হবে। নিবন্ধনকৃত ব্যক্তিকে টিকা দেওয়ার পরে ৩০ মিনিট তাদেরকে সুরক্ষা ওয়ার্ডে পর্যবেক্ষণে রাখা হবে। কোন টিকাদান ব্যক্তির পার্শ্ব প্রতিক্রিয়া দেখা দিলে তাৎক্ষণিক একটি বিশেষজ্ঞ মেডিকেল টিম তাদেরকে চিকিৎসা দেবে। ভ্যাকসিন নিয়ে কোন গুজব না ছড়িয়ে, সবাইকে ভ্যাকসিনের কার্যক্রমে সহযোগিতা করার জন্য আহ্বান জানান সিভিল সার্জন।