সংবাদ শিরোনাম

সিরিয়ার প্রেসিডেন্ট বাশার আল-আসাদ সস্ত্রীক করোনায় আক্রান্তরোহিঙ্গা শিশু অপহরণের পর হত্যার ঘটনায় নারীসহ দু’জন গ্রেপ্তারবেলকুচিতে দূর্বৃত্তদের আগুনে পুড়ে গেল শিক্ষা প্রতিষ্ঠান !জামালপুরে মাদ্রাসা ছাত্রীকে রাতভর ধর্ষণ, গ্রেফতার মাদ্রাসার শিক্ষক‘করোনাকালের নারী নেতৃত্ব: গড়বে নতুন সমতার বিশ্ব’বগুড়ায় শিক্ষা প্রনোদনা পেতে প্রত্যয়নের নামে টাকা নেয়ার অভিযোগজামালপুরে ধর্ষণ মামলায় ধর্ষকের যাবজ্জীবনপাবনায় অবৈধ অস্ত্র তৈরির কারখানায় অভিযান, চারটি আগ্নেয়াস্ত্রসহ গ্রেফতার-২উপজেলা আ.লীগের সভাপতিকে ‘পেটালেন’ কাদের মির্জা!কে কত বড় নেতা, সবাইকে আমি চিনি: কাদের মির্জা

  • আজ ২৪শে ফাল্গুন, ১৪২৭ বঙ্গাব্দ

এইচএসসির ফল নিয়ে বিরূপ মন্তব্য নয়: প্রধানমন্ত্রী

১২:১৯ অপরাহ্ন | শনিবার, জানুয়ারী ৩০, ২০২১ জাতীয়

সময়ের কণ্ঠস্বর, ঢাকা- বৈশ্বিক মহামারি করোনাভাইরাস (কোভিড-১৯) সংক্রমণের কারণে গত বছর এইচএসসি ও সমমান পরীক্ষা নেওয়া সম্ভব হয়নি। বিশেষ এই পরিস্থিতির কারণেই বিশেষভাবে এই পরীক্ষার পরীক্ষার্থীদের ফল প্রস্তুত করা হয়েছে। সেই ফল প্রকাশ করলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তবে এভাবে ঘোষণা করা ফল নিয়ে কোনো ধরনের বিরূপ মন্তব্য না করার আহ্বান জানিয়েছেন তিনি।

শনিবার (৩০ জানুয়ারি) পৌনে ১১টায় ২০২০ সালের এইচএসসি ও সমমানের পরীক্ষার ফল প্রকাশ এবং ফলাফলের পরিসংখ্যান হস্তান্তর অনুষ্ঠানের উদ্বোধনে অনলাইনে গণভবন থেকে যুক্ত হয়ে তিনি এ অনুরোধ জানান।

শেখ হাসিনা বলেন, করোনা ভাইরাস সারা বিশ্বকে স্থবির করে দিয়েছে। আমাদের শীক্ষার্থীদের জীবন থেকে একটা বছর নষ্ট হয়ে যাক সেটা আমরা চাই না। তাদের জীবন চলমান থাকুক সেটাই আমরা চাই। সেই কারণেই আমরা এই ফল ঘোষণা করলাম। আমি আশা করি, সবাই এ ব্যাপারে আনন্দিত হবেন এবং তাদের পড়াশোনা অব্যাহত থাকবে।

তিনি আরও বলেন, যারা প্রমোশন পাবে, আগামীতে পড়াশোনা শুরু করতে পারবেন এবং পরবর্তী পরীক্ষার উপরে তাদের ভাগ্য নির্ধারণ করছে। অনেকেই এটা নিয়ে অনেক কথা বলছে, আমার মনে হয় এটা নিয়ে খুব বেশি তিক্ততার সৃষ্টি করা উচিত হবে না।

‘আমাদের শিশুরা, ছোট ছেলে মেয়েরা তাদের জীবনটার দিকে তাকাতে হবে। তারা যেন কোনোভাবেই হতাশাগ্রস্ত না হয়ে পড়েন। এমনিতেই তারা স্কুল-কলেজে এবং বিশ্ববিদ্যালয়ে যেতে পারছে না। এটা তাদের জীবনে বিরাট একটা সমস্যা সৃষ্টি করছে। সেইক্ষেত্রে আবার যদি এই ফল প্রকাশের পদ্ধতি নিয়ে বিরূপ মন্তব্য করা হয়, তাতে তাদের উপর মানসিক চাপ পড়বে। তাই যারা এ ধরনের কথা বলছেন, তাদের বিরত থাকার জন্য আমি অনুরোধ জানাচ্ছি। ’

উল্লেখ, এইচএসসি ও সমমান পরীক্ষায় এ বছর শিক্ষার্থী সংখ্যা ছিল ১৩ লাখ ৬৭ হাজার ৩৭৭। পাশের হার শতভাগ।

এ বছর এইচএসসি ও সমমান পরীক্ষায় জিপিএ-৫ পেয়েছে ১ লাখ ৬১ হাজার ৮০৭ শিক্ষার্থী। গত বছর এ সংখ্যা ছিল ৪৭ হাজার ২৮৬। এ বছর জিপিএ-৫ এর শতকরা হার ১১.৮৩ ভাগ। গত বছর এ হার ছিল ৩.৫৪ ভাগ।

গত বছরের ১ এপ্রিল থেকে এসএসসি ও সমমানের পরীক্ষা হওয়ার কথা থাকলেও করোনাভাইরাসের মহামারীর কারণে তা আর নেওয়া যায়নি। সে কারণে অষ্টমের সমাপনী এবং এসএসসির ফলাফলের গড় করে ২০২০ সালের এইচএসসির ফল নির্ধারণ করা হয়েছে। পরীক্ষা ছাড়া ফল প্রকাশের জন্য আইনও সংশোধন করতে হয়েছে।