খেজুরের রস বিক্রি করে মুন্নার মুখে হাসি

৩:৪৫ অপরাহ্ন | রবিবার, জানুয়ারী ৩১, ২০২১ ঢাকা
munna

খাদেমুল ইসলাম মামুন, ঘাটাইল (টাঙ্গাইল) প্রতিনিধি: খেজুরের রস বিক্রির টাকায় আনন্দের হাসি ফুঁটেছে মুন্না ও তার পরিবারের মুখে। টাঙ্গাইলের ঘাটাইল উপজেলার বেইলা গ্রামের শফিকুল ইসলামের ছেলে মুন্না।

সে স্থানীয় সাগরদিঘী স্কুলের অষ্টম শ্রেণির ছাত্র। পড়াশোনার পাশাপাশি শীতের শুরু থেকেই রাস্তা বা বাজারের বিভিন্ন মোড়ে খেজুরের রস বিক্রি করতে দেখা যায় মুন্নাকে।

শনিবার ভোরে মুন্নাকে দেখা যায় উপজেলার সাগরদিঘী চৌরাস্তার মোড়ে প্রফুল্ল মেজাজে খেজুরের রস বিক্রি করতে। মুন্নার সাথে কথা বলে জানা যায়, দীর্ঘদিন ধরে মুন্নার দাদা আব্দুল সালাম মিয়া গাছির কাজ করতো। নিজেদেরও রয়েছে ছয়টি খেজুর গাছ। সালাম মিয়া বয়সের কারণে এখন আর গাছির কাজ করতে পারেন না। তাই নাতিকে শিখিয়েছেন গাছির কাজ। এবছরই প্রথম মুন্না নিজেদের ছয়টি খেজুর গাছ কেটে রস সংগ্রহ করার কাজ শুরু করেন।

মুন্না বলেন, প্রতিদিন খুব ভোরে ঘুম থেকে উঠে রসের হাঁড়ি সংগ্রহ করি যা আগের দিন সন্ধায় খেজুর গাছে পেতে আসি। সেই রসের হাঁড়ি ভ্যান দিয়ে বাজারে এনে বিক্রি করি। প্রতি গ্লাস রস ১০ টা। ক্রেতার সংখ্যাও অনেক বেশি। এক ঘন্টার মধ্যেই সব রস বিক্রি হয়ে যায়। মুন্না প্রতিদিন গাছ থেকে রস পাচ্ছেন ৫ থেকে ৬ হাঁড়ি। একসময় রস জ্বাল দিয়ে গুড় বানাতেন। অনেক ঝামেলা ছিল, কিন্তু এখন আর ঝামেলা করতে হয় না। তিনি নগদ টাকায় মাঝারি সাইজের প্রতি হাঁড়ি রস বিক্রি করেন ৩০০ টাকা। ক্রেতার অভাব নেই, অধিকাংশ সময় তাদের চাহিদামতো রস সরবরাহ করতে পারেন না। সকালে সাগরদিঘী চৌরাস্তার মোড়ে রস কিনতে ভিড় জমান ক্রেতারা। কেউ রাতে রস কিনতে আসেন। এতে সমস্যা নেই, গাছি মুন্নার কাছে মোবাইল করে আসলে তিনি গাছ থেকে রস নামিয়ে দেন।

শোলাকুড়া গ্রামের ইদ্রিস আলী লিটন জানান, এলাকায় আগে বহু খেজুর গাছ ছিল। এখন তেমন গাছও গাছিও নেই। তাই মুন্নার খেজুরের রসের চাহিদা অনেক বেশি। প্রতিদিন রস বিক্রি করে আয়-রোজগারও বেড়েছে গাছি মুন্নার। তিনি দৈনিক রস বিক্রি করে প্রায় হাজার বারোশ টাকা আয় করেন। এই শীত মৌসুমে খেজুর গাছ কেটে ৩ মাসে আয় করতে পারবেন প্রায় লাখ টাকার ওপরে। এ দিয়ে বারো মাস পরিবার-পরিজন নিয়ে সুখে দিন কাটবে বলে আশা করেন গাছি মুন্না

স্থানীয়রা জানান, আগের মতো গ্রাম্য রাস্তার দুপাশে সারি সারি খেজুর গাছ আর নেই। গ্রামের রাস্তাগুলো সংস্কার ও নতুন করে খেজুর গাছ রোপণে মানুষের আগ্রহের অভাবে বাংলার ঐতিহ্যবাহী খেজুর গাছ ও খেজুরের রস ধীরে ধীরে হারিয়ে যাচ্ছে।

Mirzapur news তিন শিক্ষার্থীর মানববন্ধন!

⊡ রবিবার, ফেব্রুয়ারী ২৮, ২০২১

sakhipur টাঙ্গাইলে বিষপানে যুবকের মৃত্যু

⊡ রবিবার, ফেব্রুয়ারী ২৮, ২০২১

Asolia news আশুলিয়ায় কবরস্থান থেকে ১৬ কঙ্কাল চুরি

⊡ রবিবার, ফেব্রুয়ারী ২৮, ২০২১

kotalipara photo কোটালীপাড়ায় আগুনে ১৩টি দোকান ঘর পুড়ে ছাই

⊡ রবিবার, ফেব্রুয়ারী ২৮, ২০২১