সংবাদ শিরোনাম

সিরিয়ার প্রেসিডেন্ট বাশার আল-আসাদ সস্ত্রীক করোনায় আক্রান্তরোহিঙ্গা শিশু অপহরণের পর হত্যার ঘটনায় নারীসহ দু’জন গ্রেপ্তারবেলকুচিতে দূর্বৃত্তদের আগুনে পুড়ে গেল শিক্ষা প্রতিষ্ঠান !জামালপুরে মাদ্রাসা ছাত্রীকে রাতভর ধর্ষণ, গ্রেফতার মাদ্রাসার শিক্ষক‘করোনাকালের নারী নেতৃত্ব: গড়বে নতুন সমতার বিশ্ব’বগুড়ায় শিক্ষা প্রনোদনা পেতে প্রত্যয়নের নামে টাকা নেয়ার অভিযোগজামালপুরে ধর্ষণ মামলায় ধর্ষকের যাবজ্জীবনপাবনায় অবৈধ অস্ত্র তৈরির কারখানায় অভিযান, চারটি আগ্নেয়াস্ত্রসহ গ্রেফতার-২উপজেলা আ.লীগের সভাপতিকে ‘পেটালেন’ কাদের মির্জা!কে কত বড় নেতা, সবাইকে আমি চিনি: কাদের মির্জা

  • আজ ২৪শে ফাল্গুন, ১৪২৭ বঙ্গাব্দ

গণতন্ত্র সূচকে বাংলাদেশের আরও ‘উন্নতি’

২:৪৬ অপরাহ্ন | বুধবার, ফেব্রুয়ারী ৩, ২০২১ ফিচার
bangladesh

সময়ের কণ্ঠস্বর ডেস্ক- ইকোনমিস্ট ইন্টেলিজেন্স ইউনিটের (ইআইইউ) বিচারে ২০২০ সালে মহামারীর মধ্যে বিশ্বের অধিকাংশ দেশে গণতন্ত্রের পরিসর সংকীর্ণ হলেও বাংলাদেশের অবস্থান আগের বছরের তুলনায় এগিয়েছে।

পাঁচটি মানদণ্ডে একটি দেশের গণতন্ত্র পরিস্থিতি বিচার করে ইআইইউ বুধবার যে প্রতিবেদন প্রকাশ করেছে, সেখানে বাংলাদেশের চার ধাপ উন্নতি হয়েছে।

২০১৯ সাল থেকে ২০২০ সালে বৈশ্বিক গড় স্কোর পাঁচ দশমিক ৩৭ শতাংশ থেকে পাঁচ দশমিক ৪৪ শতাংশ পড়ে গেছে।

করোনা মহামারী আকারে ছড়িয়ে পড়লে বিশ্বজুড়ে মানুষের স্বাভাবিক চলাফেরা ও স্বাধীনতায় বিধিনিষেধ দেয়া হয়েছে। ফলে গণতান্ত্রিক সূচকেও বড় ধরনের অধপতন হয়েছে, যা আগে কখনো দেখা যায়নি।

প্রতিবেদনে বলা হয়, গণতান্ত্রিক রীতিনীতি বজায় রাখায় বাংলাদেশে সামান্য অগ্রগতি হয়েছে। এতে দেশটির স্কোর বেড়ে দাঁড়িয়েছে পাঁচ দশমিক ৯৯ শতাংশ। অর্থাৎ ১৬৫টি দেশ ও দুটি অঞ্চলের মধ্যে গণতান্ত্রিক সূচকে ২০২০ সালে বাংলাদেশের অবস্থান ৭৬তম।

আগের বছরে পাঁচ দশমিক ৮৮ স্কোর নিয়ে ৮০তম অবস্থানে ছিল দক্ষিণ এশিয়ার দেশটি।

ইকোনমিস্ট ইন্টেলিজেন্স ইউনিট ২০০৬ সালে যখন প্রথম এই সূচক প্রকাশ করে, তখন বাংলাদেশের স্কোর ছিল ছয় দশমিক ১১। সেনা নিয়ন্ত্রিত তত্ত্বাবধায়ক সরকারের সময় ২০০৮ সালে তা এক ধাক্কায় পাঁচ দশমিক ৫২ পয়েন্টে নেমে যায়। তার পর থেকে এ বছরই গণতন্ত্র সূচকে সবচেয়ে বেশি স্কোর পেয়েছে বাংলাদেশ।