বগুড়ায় সাততলা ভবনের লিফট ছিঁড়ে দুই শ্রমিকের মৃত্যু

bogura

সাখাওয়াত হোসেন জুম্মা, বগুড়া প্রতিনিধি: বগুড়ার শাজাহানপুর উপজেলার সাজাপুর এলাকায় অবস্থিত তামিম এগ্রো ইন্ডাস্ট্রিজ লিমিটেডের ৭ তলা পোল্ট্রি ফার্মের লিফট ছিঁড়ে দুই শ্রমিকের মৃত্যু হয়েছে। বুধবার (৩ ফেব্রুয়ারী) দুপুর ১২টার দিকে শাজাহানপুর থানার ওসি আব্দুল্লাহ আল মামুন ঘটনাস্থল পরিদর্শন করেছেন।

নিহতরা হলেন, পঞ্চগড় জেলা সদরের সাইফুল ইসলামের ছেলে রশিদুল ইসলাম (১৯) ও একই জেলার বোদা থানার কামারমারিয়া গ্রামের ফাগুন দেবদাসের ছেলে নারায়ন দেবদাস (২৫)।

পোল্ট্রি ফার্মের ইনচার্জ আলমগীর হোসেন জানান, ৭ তলা ভবনের প্রতিটি তলায় পোল্ট্রি ফার্ম রয়েছে। লিফ্টের মাধ্যমে প্রতিনিয়ত মুরগির খাবার পৌঁছানো হয়।

বুধবার ভোর সোয়া ৬টার দিকে নারায়ণ দেবনাথ ও রশিদুল ইসলাম নামে দুই শ্রমিক ৫০ কেজি ওজনের ৬ বস্তা খাবার নিয়ে লিফ্ট দিয়ে উপরে উঠছিলেন। ৬ তলায় পৌঁছা মাত্র হঠাৎ করে লিফ্টের ওয়ার (মোটা তার) ছিঁড়ে নিচে পড়ে যায়।

এ সময় একজন মাথায় গুরুতর আঘাত পান। অপরজন শরীরের বিভিন্ন স্থানে আঘাতের পাশাপাশি এক পা বিচ্ছিন্ন হয়ে যায়। গুরুতর আহত অবস্থায় তাদেরকে বগুড়া শহীদ জিয়াউর রহমান মেডিকেল কলেজ (শজিমেক) হাসপাতালে নেয়া হলে কর্তব্যরত চিকিৎসক তাদেরকে মৃত ঘোষণা করেন।

স্থানীয়রা জানান, অব্যবস্থাপনা আর অসর্তকতার কারণেই এই দুর্ঘটনা ঘটেছে। এর আগেও দুইবার দুর্ঘটনা ঘটেছে। কিন্তু সেসময় কোনো হতাহতের ঘটনা ঘটেনি। লিফটের ক্যাবল পুরাতন ও দুর্বল ছিল। তাছাড়া লিফটের ধারণ ক্ষমতার বাইরে মালামাল বহন করা হয়েছে কিনা তা খতিয়ে দেখা দরকার।

তামিম এগ্রো ইন্ডাস্ট্রিজ লিমিটেডের ম্যানেজার মোস্তফা জামান জানান, এর আগে এ ধরনের কোনো ঘটনা ঘটেনি। দুর্ঘটনাবসত এই ঘটনা ঘটেছে। তাছাড়া ওই লিফট দিয়ে শুধু মুরগির খাবারের বস্তা ওঠানোর কথা। কোনো শ্রমিকের ওঠার কথা না।

শাজাহানপুর থানার ওসি আব্দুল্লাহ আল মামুন জানান, মৃতদেহ ময়নাতদন্তের জন্য হাসপাতাল মর্গে পাঠানো হয়েছে। বিষয়টি তদন্ত করে দেখা হচ্ছে।

◷ ৫:১৪ অপরাহ্ন ৷ বুধবার, ফেব্রুয়ারী ৩, ২০২১ রাজশাহী