ঘাটাইলে ‘বেপরোয়া’ হয়ে উঠেছে বালু খেকোরা!

ghatail
❏ শনিবার, ফেব্রুয়ারী ৬, ২০২১ ঢাকা

খাদেমুল ইসলাম মামুন, ঘাটাইল (টাঙ্গাইল) প্রতিনিধি: টাঙ্গাইলের ঘাটাইল উপজেলার ছয়ানি বকশিয়া ও দেওপাড়া এলাকায় ফসলি জমিতে নিষিদ্ধ বাংলা ড্রেজার বসিয়ে অবাধে বালু উত্তোলন করছেন বালু ব্যবসায়ীরা। স্থানীয় প্রশাসনের নিষেধ মানছেন না তারা।

প্রশাসন সকাল বেলা বালু উত্তোলনের ড্রেজার মেশিন বন্ধ করলেও বিকাল বেলায় ফের চালু করছেন বালু ব্যবসায়ীরা। এ ব্যাপারে স্থানীয় প্রশাসনের কাছে বার বার লিখিত অভিযোগ করেও কোন ফল পাচ্ছেন না ভুক্তভোগীরা।

বালু উত্তোলন বন্ধের দাবিতে গত ২ ফেব্রুয়ারি উপজেলা নির্বাহী কর্মকর্তার কাছে লিখিত অভিযোগ করেন উপজেলার লোকেরপাড়া ইউনিয়নের ছয়ানী বকশিয়া গ্রামের কৃষক হাবিবুর রহমান খান।

অভিযোগ থেকে জানা যায়, উক্ত গ্রামের আবু সাঈদ তালুকদার খসরু প্রথমে তার প্রায় ২ বিঘা ফসলি জমির টপসয়েল কেটে ইট ভাটায় বিক্রি করেন। পরে সেই জমিতে বাংলা ড্রেজার বসিয়ে বালু উত্তোলন করে বিক্রি শুরু করেন। ফসলি জমি থেকে বালু উত্তোলনের কারণে পাশের ফসলি জমি ভাঙছে।

কিন্তু জমি ও ড্রেজারের মালিক প্রভাবশালী হওয়ায় নিরীহ কৃষকরা তার বিরুদ্ধে মুখ খুলতে সাহস পাচ্ছেন না। প্রতিবাদ করতে গেলেই ড্রেজার মালিক গালিগালাজ করেন বলে জানান স্থানীয় কৃষকরা।

লোকেরপাড়া ইউনিয়ন উপ সহকারী ভূমি কর্মকর্তা শহিদুল ইসলাম বলেন, উপজেলা নির্বাহী কর্মকর্তার নির্দেশে আমি নিজে গিয়ে তিনবার ড্রেজার মেশিন বন্ধ করে দিয়েছি। সর্বমোট চারবার ড্রেজার মেশিনটি বন্ধ করা হয়েছে। প্রশাসন বন্ধ করার পরক্ষণেই কীভাবে আবার চালু করা হয় এটাই প্রশ্ন ভুক্তভোগীদের।

এ বিষয়ে উপজেলা নির্বাহী কর্মকর্তা অঞ্জন কুমার সরকার বলেন, অভিযান চালিয়ে একাধিকবার বালু উত্তোলনের ড্রেজার মেশিন বন্ধ করা হয়েছে। কেউ কথা শোনে না।

আপনার জেলার সর্বশেষ সংবাদ জানুন