• আজ ১৯শে ফাল্গুন, ১৪২৭ বঙ্গাব্দ

দেশব্যাপী করোনার টিকাদান কর্মসূচি শুরু

১১:২০ পূর্বাহ্ন | রবিবার, ফেব্রুয়ারী ৭, ২০২১ ফিচার
dhaka_vaccination

সময়ের কণ্ঠস্বর, ঢাকা- দেশব্যাপী করোনা ভাইরাসের টিকাদান কার্যক্রম শুরু হয়েছে। রবিবার (৭ ফেব্রুয়ারি) সকাল ১০টায় মহাখালী স্বাস্থ্য ভবনে ভার্চুয়ালি টিকা কার্যক্রমের উদ্বোধন করেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক। সারাদেশে ১ হাজার ৫ টি কেন্দ্রে শুরু হয়েছে এ টিকাদান কর্মসূচি।

এ সময় মন্ত্রী বলেন, ‘আজকে আমাদের জন্যে একটি আনন্দের দিন, যার অপেক্ষায় আমরা ছিলাম। এই ভ্যাকসিন খুবই নিরাপদ। এটি সবচেয়ে নিরাপদ ভ্যাকসিন। এর পার্শ্বপ্রতিক্রিয়া নাই বললেই চলে। যতগুলো লোককে আমরা ভ্যাকসিন দিয়েছি সবাই সুস্থ আছেন, ভালো আছেন। অ্যাপের মাধ্যমে ভ্যাকসিন নেওয়ার জন্যে নিবন্ধিত হচ্ছে।’

‘যদি অ্যাপের মাধ্যমে নিবন্ধিত হতে কষ্ট হয় তাহলে আমাদের আরও নির্দেশনা আছে মানুষ ইউনিয়ন বা উপজেলা পর্যায়ে সেখানকার তথ্য সেন্টারে গিয়ে নিবন্ধিত হতে পারেন এবং ভ্যাকসিন নিতে পারেন। কেউ তাও যদি না পারেন তাহলে তারা আসলে ফরম পূরণ করে ভ্যাকসিন নিবেন। অর্থাৎ, ভ্যাকসিন না নিয়ে কেউ ফেরত যাবেন না’— আমাদের এটিই লক্ষ্য।

তিনি আরও বলেন, ‘আমাদের কাছে ৭০ লাখ ভ্যাকসিন আছে। আমরা ৩৫ লাখ মানুষকে দুই ডোজ করে দিতে সক্ষম হবো। আশা করি, আমাদের যেসব ভ্যাকসিন আসছে সামনে, সময় মতো আসবে, ভ্যকাসিন আসলে আমরা বহু লোককে দিতে পারবো। সারা বছরব্যাপী ভ্যাকসিনের এই কার্যক্রম চলবে। আমরা সকলের সহযোগিতা চাই। আমরা চাই এই ভ্যাকসিন মাধ্যমে মানুষ কোভিড-১৯ ভাইরাস থেকে রক্ষা পাক নিরাপদে থাকুক।’

গত ২৭ জানুয়ারি দেশে প্রথম করোনার টিকা প্রদান শুরু হয়। প্রধানমন্ত্রী শেখ হাসিনা এই কার্যক্রমের উদ্বোধন করেন। এর একদিন পর ঢাকা মেডিকেল কলেজ হাসপাতাল, কুর্মিটোলা জেনারেল হাসপাতাল, বাংলাদেশ কুয়েত মৈত্রী হাসপাতাল, মুগদা জেনারেল হাসপাতাল এবং বিএসএমএমইউয়ে প্রাথমিকভাবে ৫৪১ জনকে টিকা প্রদান করা হয়।