সংবাদ শিরোনাম

টেকনাফে বিজিবির সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ নিহত ২, সাড়ে ৩ লাখ ইয়াবা উদ্ধারশাহজাদপুরের খুকনী ইউনিয়ন আ.লীগের সম্মেলনে সভাপতি শাহজাহান, সম্পাদক আফাজহাজি সেলিমের আপিলের রায় পড়া শুরুফতুল্লায় গ্যাসের সিলিন্ডার থেকে আগুন, একই পরিবারের ৬ জন দগ্ধগাজীপুর পিরুজালী থেকে কিশোরের লাশ উদ্ধারদেশেই টিকা উৎপাদনের প্রস্তুতি নেয়া হচ্ছে: স্বাস্থ্যমন্ত্রীকক্সবাজারে ইয়াবা সম্রাটের সহযোগীর বাড়ি থেকে ১ লাখ ২০ হাজার ইয়াবা উদ্ধারসিরিয়ার প্রেসিডেন্ট বাশার আল-আসাদ সস্ত্রীক করোনায় আক্রান্তরোহিঙ্গা শিশু অপহরণের পর হত্যার ঘটনায় নারীসহ দু’জন গ্রেপ্তারবেলকুচিতে দূর্বৃত্তদের আগুনে পুড়ে গেল শিক্ষা প্রতিষ্ঠান !

  • আজ ২৪শে ফাল্গুন, ১৪২৭ বঙ্গাব্দ

শাহবাগ অবরোধ করে পলিটেকনিক শিক্ষার্থীদের বিক্ষোভ, আটক ৫ (ভিডিও)

৪:১৮ অপরাহ্ন | রবিবার, ফেব্রুয়ারী ৭, ২০২১ স্পট লাইট

সময়ের কণ্ঠস্বর ডেস্ক- চার দফা দাবিতে রাজধানীর শাহবাগে সড়ক অবরোধ করে আন্দোলনের সময় পলিটেকনিকের পাঁচজন শিক্ষার্থীকে নিজেদের হেফাজতে নিয়েছে পুলিশ।

এর আগে সকালে শিক্ষার্থীদের স্লোগানে উত্তাল হয়ে উঠে শাহবাগ। আজ রবিবার (৭ ফেব্রুয়ারি) বেলা ১১টার দিকে শুরু হয় এ বিক্ষোভ। এতে যোগ দেয় দেশের বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠান থেকে আসা শিক্ষাথীরা।

শিক্ষার্থীরা জানান, আন্দোলনের একপর্যায়ে তাদেরকে সরে যেতে বলে পুলিশ। কিন্তু তারা না মানলে লাঠি’চার্জ করে সরিয়ে দেওয়া হয়। এসময় অন্তত পাঁচজনকে ধরে নিয়ে যায় পুলিশ। এরমধ্যে আন্দোলনে নেতৃত্ব দেওয়া লিমন ও জান্নাতুল ফেরদৌস রয়েছেন।

আন্দোলনে অংশ নেয়া ন্যাশনাল ইনস্টিটিউট অব ইঞ্জিনিয়ারিং অ্যান্ড টেকনোলজির শিক্ষার্থী মো. মিজানুর রহমান এ তথ্য নিশ্চিত করেছেন।

এদিকে পুলিশের এক কর্মকর্তা জানান, সকালে হঠাৎ করেই কিছু শিক্ষার্থী শাহবাগ মোড় অবরোধ করে জনদুর্ভোগ সৃষ্টি করে। একপর্যায়ে পুলিশ তাদের অনুরোধ করে সরিয়ে দিয়েছে। এসময় পুলিশের উপর আক্রমণের চেষ্টার সময় কয়েকজন আটক করা হয়েছে।

তবে আটককৃতদের সংখ্যা কতজন তাৎক্ষণিক সেটি তিনি জানাতে পারেননি।

এরআগে গত ৩ ফেব্রুয়ারি চার দফা দাবিতে সারাদেশে জেলা প্রেসক্লাবের সামনে মানববন্ধন এবং বিক্ষোভ মিছিল করে পলিটেকনিক শিক্ষার্থীরা।

করোনার কারণে প্রায় ১১ মাস ক্লাস-পরীক্ষা বন্ধ থাকায় ইতিমধ্যে শিক্ষার্থীরা পিছিয়ে পড়েছে। এই ক্ষতি পুষিয়ে নিতে কারিগরী শিক্ষাবোর্ড, শিক্ষামন্ত্রী ও প্রধানমন্ত্রী বরাবর চারটি দাবি জানান তারা।

তাদের দাবিগুলো হচ্ছে- এক বছর লস মানি না। স্থগিত হওয়া ২য়, ৪র্থ, ৬ষ্ঠ পর্বের পরীক্ষাগুলোকে অটোপাস দিয়ে ব্যবহারিক পরীক্ষাগুলো পরবর্তী পর্বের সঙ্গে সংযুক্ত করে দেওয়া।১ম, ৩য়, ৫ম ও ৭ম পর্বের ক্লাস চালু করে শর্ট সিলেবাসে পরীক্ষা নিতে হবে। সকল অতিরিক্ত ফি প্রত্যাহার ও বেসরকারি পলিটেকনিকের সেমিস্টার ফি অর্ধেক করা। চলতি বছরের মধ্যে ডুয়েটসহ অন্যান্য প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে আসন বৃদ্ধি করা।

ভিডিও দেখুন এখানে ক্লিক করে-