মাদারীপুরে জেলা প্রশাসনের পৃষ্ঠপোষকতা উৎপাদন হচ্ছে খাঁটি মধু

১০:৫৯ পূর্বাহ্ন | সোমবার, ফেব্রুয়ারী ৮, ২০২১ ঢাকা
modhukos

মেহেদী হাসান সোহাগ, স্টাফ রিপোর্টার, মাদারীপুর- “জেলা প্রশাসনের পৃষ্ঠপোষকতা, খাঁটি মধুর নিশ্চয়তা” এ শ্লোগান কে সামনে রেখে খাঁটি মধু উৎপাদনের লক্ষ্যে মুধ কোষের মোড়ক উন্মোচক “মধুকোষ” উদ্বোধন করেন ড.রহিমা খাতুন।

রবিবার (৭ ফেব্রুয়ারী) বিকালে সদর উপজেলার চন্ডিবর্দি বড় বাড়ির ঘাট এলাকায় জিসান-জিহাত-বরকত এর মৌ খামারে এই মধুকোষের আনুষ্ঠানিকভাবে উদ্বোধন করেন মাদরীপুর জেলা প্রশাসক ড. রহিমা খাতুন।

জেলা প্রশাসনের অনুপ্রেরণায় মাদারীপুরে ভেজাল মুক্ত খাঁটি মধু উৎপাদন করা হবে। যা বিএসটিআই এর মান নিয়ন্ত্রণে এই মধু প্রকৃত মৌ চাষিদের কাছ থেকে মধু সংগ্রহ করে এবং প্রক্রিয়াজাত করণ করে দেশে বিদেশে রপ্তানি করা হবে বলে জানান জেলা প্রশাসক।

স্থানীয় উদ্যোক্তা হানি বাংলাদেশের স্বত্ত্বাধিকারী আনোয়ার সরদার জানান, মাদারীপুরে শতাধিক মৌ খামার আছে। প্রতিটি খামারে প্রায় ১৫০-২০০টি মৌ বক্স আছে। এতে প্রতি বছর ১৫০ টন মধু উৎপাদন হয়। যা দেশের বিভিন্ন স্থানে আমরা প্রক্রিয়াকরণ করে সরবরাহ করে থাকি। দেশের বিভিন্ন স্থানের মৌ চাষি মাদারীপুরে এসে তারা মৌ চাষ করে। কারণ এখানে পৌষ ও মাঘ মাঘ মাষে ধনিয়া ও কালোজিরার চাষ হয়। আর এই ধনিয়া ও কালোজিরার মধু সবচেয়ে বেশি ভালো।

মধুকোষের উদ্বোধনী অনুষ্ঠানের অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন অতিরিক্ত জেলা প্রশাসক সার্বিক খায়রুল আলম সুমন, কৃষি সম্প্রসারণ অধিদপ্তর উপ পরিচালক ড. মোয়াজ্জেম হোসেন, মাদারীপুর শিল্প নগরী সম্প্রসারণ প্রকল্পের প্রকল্প পরিচালক মোঃ ইউসুফ আলী মোল্লা, স্থানীয় জনপ্রতিনিধি, উদ্যোক্তা, মৌ চাষিসহ অন্যরা।