• আজ ১৮ই ফাল্গুন, ১৪২৭ বঙ্গাব্দ

টিকার দ্বিতীয় ডোজ শিগগিরই: প্রধানমন্ত্রী

২:৫২ অপরাহ্ন | সোমবার, ফেব্রুয়ারী ৮, ২০২১ জাতীয়
pm

সময়ের কণ্ঠস্বর ডেস্ক- করোনাভাইরাসের টিকার দ্বিতীয় ডোজ শিগগিরই দেয়ার পরিকল্পনা রয়েছে বলে জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সোমবার সকালে গণভবন প্রান্ত থেকে মন্ত্রিসভা বৈঠকে যুক্ত হয়ে প্রধানমন্ত্রী এ কথা জানান।

তিনি বলেন, ‘সেকেন্ড ডোজ নেয়ার জন্য ৮ থেকে ১২ সপ্তাহ টাইম লাগে। ১৫ দিনে নিতে হবে বা এক মাসের মধ্যে নিতে হবে এমন না। এটা তিন মাস পর্যন্ত ইফেকটিভ (কার্যকর) থাকে।’

তবে সরকার দ্রুত দ্বিতীয় ডোজ দিয়ে দিতে চায় বলে জানান সরকারপ্রধান।

তিনি বলেন, ‘আমরা চাচ্ছি আর্লি সেকেন্ড ডোজ দিয়ে দেয়ার। এক থেকে দেড় মাসের মধ্যে সেকেন্ড ডোজ দিয়ে এগুলো তাড়াতাড়ি শেষ করার চেষ্টা আমাদের আছে।

‘ভ্যাকসিন যাতে ডেট এক্সপায়ার্ড না হয়, সেটাও দেখতে হবে। তবে আজকে কত লোক নেয় তার ওপর নির্ভর করে।’

এ সময় দেশের সব পরিচ্ছন্নতাকর্মীকে দ্রুত টিকার আওতায় নিয়ে আসতে সংশ্লিষ্টদের নির্দেশ দেন শেখ হাসিনা।

তিনি বলেন, ‘ফ্রন্টলাইন ফাইটার্স, চিকিৎসাকর্মী, ল’ এনফোর্স এজেন্সি এবং আমাদের বাহিনীগুলো, যারা অ্যাকটিভলি কাজ করছে তাদেরকে আমরা আগে দেয়ার কথা বলছি।’

এদিকে, স্বাস্থ্য মন্ত্রণালয়ের এক বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, প্রধানমন্ত্রীর নির্দেশনা অনুযায়ী ৪০ বছরের বেশি বয়সী সব ব্যক্তি এবং টিকা গ্রহণকারী ব্যক্তির পরিবারের অন্য সদস্যরা যাতে কোভিড-১৯ টিকা নিতে পারেন, সে ব্যাপারে সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে মৌখিক নির্দেশনা দিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক।

ফ্রন্ট লাইন ছাড়াও আগে নিবন্ধনের ক্ষেত্রে অগ্রাধিকার দেওয়া হয়েছিল ৬০ বছর বয়সীদের, এ বয়স সীমা কমিয়ে এখন ৪০ বছর করা হলো।