রবিদাসীয়া ডেভেলপমেন্ট সোসাইটির সভাপতি রঞ্জন এবং সম্পাদক রাজকুমার

১০:১৪ অপরাহ্ন | শুক্রবার, ফেব্রুয়ারী ১২, ২০২১ ঢাকা
Gazipur news

স্টাফ করেসপন্ডেন্ট, সময়ের কণ্ঠস্বর: সমাজের পিছিয়ে পড়া জনগোষ্ঠিদের মাঝে ‘রবিদাস’ সম্প্রদায় একটি। পাদুকা শিল্পের সাথে জড়িত এই জনগোষ্ঠির অনেকেই পড়াশোন করে নিজেদের প্রতিষ্ঠিত করতে পারলেও বড় একটি অংশ এখনও পাদুকা শিল্পের সাথে জড়িত এবং মানবেতর জীবন যাপন করছেন। তবে এই রবিদাস সম্প্রদায়ের অবহেলিত অংশের জীবন মান উন্নয়নে ‘বাংলাদেশ রবিদাসীয়া ডেভেলপমেন্ট সোসাইটি’ নামের একটি সংগঠন আত্ম প্রকাশ করেছে।

শুক্রবার(১২ফেব্রুয়ারী) দুপুরে গাজীপুর মহানগরের গাছা এলাকায় রবিদাস পাড়ায় এই সংগঠনের পরিচিতি এবং ৯৩ সদস্য বিশিষ্ট কেন্দ্রীয় কমিটির নাম ঘোষণা করা হয়েছে। এতে রঞ্জন রবিদাস সভাপতি এবং রাজকুমার  রবিদাস বুলুকে সাধারণ সম্পাদক ঘোষণা করা হয়। কমিটির অন্যরা হলেন, সহ-সভাপতি খোকন রবিদাস, সহ-সভাপতি দীনেশ রবিদাস, আইন বিষয়ক সম্পাদক্ এডভোকেট মানিক রবিদাস,  সাংগঠিনক সম্পাদক খোকন রবিদাস এবং কোষাদক্ষ বাসুদেব রবিদাস।

পরিচিতি সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, আলহ্বাজ মো: আলমগীর হোসেন মাস্টার, কাউন্সিলর ৩৬ নং ওয়ার্ড, গাজীপুর মহানগর।

পরিচিতি সভায় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন,  ডক্টর নাছিমা এ রহমান( এডভোকেট ‍সুপ্রিম কোর্ট ও মানবাধিকার নেত্রী ), মানিক চন্দ্র দে( সভাপতি জাতীয় হিন্দু মহাজোট, গাজীপুর মহানগর), আবুল হাশেম দেওয়ান( বিশিষ্ট বাউল গায়ক), সন্ত লেখক সুবোধ চন্দ্র দাস(এডভোকেট সুপ্রিম কোর্ট) অধ্যাপক সমরন্জন দাস(সভাপতি জাতীয় হিন্দু মহাজোট, কালিগঞ্জ, গাজীপুর), টি এল রবিদাস রবি(ওয়ার্ড সচিব ১০ ও ১১ ঢাকা উত্তর সিটি করপোরেশন) দিপক রবিদাস এবং রন্জিত মন্ডল( পূজা উদযাপন কমিটি, গাছা থানা)।

কেন্দ্রীয় কমিটির পরিচিতি সভায় রন্জন রবিদাসের সভাপতিত্বে বক্তব্য রাখেন,  ডক্টর নাছিমা এ রহমান, মানিক চন্দ্র দে, আবুল হাশেম, সুবোধ চন্দ্র দাস, সমরঞ্জন দাস এবং টি এল রবিদাস প্রমুখ। বক্তারা অবহেলিত এই জনগোষ্ঠির জীবনমান উন্নয়নে বিভিন্ন কর্মসুচী নিয়ে আলোচনা করেন।

অনুষ্ঠানে আমন্ত্রিত অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, স্বপন কুমার মল্লিক( সাধারণ সম্পাদক জাতীয় হিন্দু মহাজোট গাজীপুর মহানগর শাখা), জাতীয় হিন্দু মহাজোট গাজীপুর মহানগরের সমন্বয়কারী তপন কুমার রায়।

বাংলাদেশ রবিদাসীয়া ডেভেলপমেন্ট সোসাইটির সভাপতি রঞ্জন রবিদাস সময়ের কণ্ঠস্বরকে জানান, পিছিয়ে পড়া জনগোষ্ঠি রবিদাসীয়া সম্প্রদায়কে এগিয়ে নিতে কাজ করবে ‘বাংলাদেশ রবিদাসীয়া ডেভেলপমেন্ট সোসাইটি’। তিনি বলেন, প্রাথমিক শিক্ষা গ্রহন করতে পারলেও  অর্থাভাবে অনেক রবিদাসীয়ার সন্তানদের পড়ালেখা বন্ধ হয়ে যায়।

তিনি বর্তমান সরকার প্রধান, মাননীয় প্রধানমন্ত্রীকে রবিদাসীয়া সম্প্রদায়ের উন্নয়নে কাজ করার জন্য অনুরোধ জানান। সেইসাথে  ডিজিটাল বাংলাদেশের হয়ে কাজ করার জন্য রবিদাসীয়া সন্তানরাও যেন সুযোগপান তার লক্ষে শিক্ষার পাশাপাশি সরকারী চাকুরীর নিশ্চয়তার অনুরোধ জানান রঞ্জন রবিদাস।