• আজ ১২ই ফাল্গুন, ১৪২৭ বঙ্গাব্দ

মালয়েশিয়ায় সবার আগে টিকা নেবেন প্রধানমন্ত্রী মুহিউদ্দিন


আন্তর্জাতিক ডেস্কঃ মালয়েশিয়ায় সবার আগে করোনাভাইরাসের টিকা গ্রহণ করবেন দেশটির প্রধানমন্ত্রী মুহিউদ্দিন ইয়াসিন। ১১ ফেব্রুযারি বিষয়টি নিশ্চিত করেছেন মালয়েশিয়ার প্রযুক্তিমন্ত্রী ও জাতীয় কোভিড-১৯ টিকাদান কর্মসূচির সমন্বয়কারী খায়েরি জামাল উদ্দিন।

চলতি মাসের শেষের দিকে মালয়েশিয়ায় কোভিড-১৯ টিকা কর্মসূচি শুরু হওয়ার কথা রয়েছে। দেশটিতে ফাইজারের তৈরি করোনা টিকা প্রয়োগ করা হবে।
বৃহস্পতিবার রাতে দেশটির সরকারি সংবাদ সংস্হা বার্নামা টিভিতে এক টকশোতে প্রযুক্তিমন্ত্রী খায়েরি জামাল উদ্দিন বলেন, ‘ভ্যাকসিন নিরাপদ- জনগণকে এটা বোঝাতে ও আশ্বস্ত করতে সবার আগে ফাইজারের ভ্যাকসিন নেবেন প্রধানমন্ত্রী।’

এর আগে ৪ ফেব্রুয়ারি দেশটির প্রধানমন্ত্রী মুহিউদ্দিন ইয়াসিন জানিয়েছিলেন, মালয়েশিয়ায় জাতীয় কোভিড-১৯ টিকাদান কর্মসূচি চলতি মাসের শেষের দিকে শুরু হবে এবং সরকার দেশের ৮০ শতাংশ জনগোষ্ঠী বা দুই কোটি ৬৫ লাখ মানুষকে তিনটি ধাপে এ টিকা প্রদানের কাজ শুরু করবে। জনগণকে এ টিকা বিনামূল্যে দেয়া হবে বলেও ওই সময় জানিয়েছিলেন তিনি।

চলতি ফেব্রুয়ারি মাস থেকে এপ্রিল মাস পর্যন্ত প্রথম ধাপে ৫ লাখ সম্মুখসারির করোনা যোদ্ধাকে টিকা দেয়া হবে। এরপর এপ্রিল থেকে আগস্টে দ্বিতীয় ধাপে ঝুঁকিপূর্ণ গোষ্ঠী, ৬০ বছর বা তার বেশি বয়সের প্রবীণ নাগরিক এবং হৃদরোগ, স্থূলতা, ডায়াবেটিস, উচ্চ রক্তচাপ ও প্রতিবন্ধী ব্যক্তিদের এ টিকা দেয়া হবে।

এছাড়া মে মাস থেকে আগামী বছরের ফেব্রুয়ারি পর্যন্ত চলবে তৃতীয় ধাপের টিকা কার্যক্রম। এ ধাপে ১৮ বা তারও বেশি বয়সীদের টিকার আওতায় আনা হবে।

◷ ১১:১৯ অপরাহ্ন ৷ শুক্রবার, ফেব্রুয়ারী ১২, ২০২১ আন্তর্জাতিক