সারাদেশে পাঠকদের বিনামূল্যে বই পড়াবে ‘বই বৃক্ষ’

১১:১৫ পূর্বাহ্ন | সোমবার, ফেব্রুয়ারী ১৫, ২০২১ রাজশাহী
book

নয়ন বাবু, সাপাহার (নওগাঁ) প্রতিনিধি: নওগাঁর সাপাহারে দেশের সবোর্চ্চ মানের বিদ্যাপীঠ এ অধ্যায়নরত এক ঝাঁক মেধাবী তরুণ-তরুণীর হাতে গড়া সামাজিক সংগঠন “বই বৃক্ষ” পরিবার জাতীয় পাঠাগার আন্দোলনের সনদে সারাদেশের বই প্রেমী পাঠকদের বই পড়ার আগ্রহ বাড়াতে সেচ্ছায় বিনামূল্যে বই পড়া ও সংগঠনের কাজ করার সুযোগ পেল।

জানা গেছে, বই বৃক্ষ পরিবারের মহুতি উদ্যোগ বিনামূল্যে বই পড়ার বিষয়টি বিভিন্ন স্থানে আলোড়ন সৃষ্টি করে এবং জাতীয় পাঠাগার আন্দোলনের জাতীয় কমিটিতে ওঠে আসে। শিক্ষার্থীদের হাতে গড়ে ওঠা “বই বৃক্ষ” পরিবার কিভাবে কোন স্বার্থ ছাড়া হাজার হাজার পাঠককে বই প্রাপ্তির স্থানে গিয়ে বিনামূল্যে বই দিয়ে বই পড়ার আগ্রহ বাড়িয়ে, বই পড়া শেষে আবার নিজ খরচে বই গুলো “বই বৃক্ষ” পরিবার ফেরত নেন তা আসলে অনেক বড় ব্যাপার এবং এটি মহৎ ও অবিশ্বাস্য হয়ে দাঁড়িয়েছে এবং দেশের বিভিন্ন স্থানে বিষয়টি ভাবিয়ে তুলেছে।

সেই সব বিষয়ের উপর গুরুত্ব রেখে গত ৫ই ফেব্রুয়ারি জাতীয় গ্রন্থাগার দিবস উপলক্ষে জাতীয় জাদুঘরে আয়োজিত একটি অনুষ্ঠানে জাতীয় পাঠাগার আন্দোলনের সনদ প্রদান করেন “বই বৃক্ষ” পরিবারকে।

এ সময় সেখানে উপস্থিত থেকে সনদ তুলে দেন গণস্বাস্থ্য কেন্দ্রের প্রতিষ্ঠাতা ডা. জাফরুল্লাহ চৌধুরী। অন্যান্নদের মধ্যে উপস্থিত ছিলেন সমাজসেবা অধিদপ্তরের যুগ্ন সচিব সহ গণ্যমান্য ব্যক্তিবর্গ।

“বই বৃক্ষ” পরিবারের প্রতিষ্ঠাতা সাপাহার উপজেলার কৃতি সন্তান মেধাবী শিক্ষার্থী রমজান আলী জানান, এটি আমাদের জন্য একটি বড় প্রাপ্তি। অল্প সময়ে যে এতো বড় একটা সাফল্য অর্জন করতে পারবো তা অকল্পনীয় আমরা এখন সারাদেশে আমাদের সংগ্রহে থাকা বই গুলো বিনামূল্যে পড়তে বিতরণ কার্যক্রম শুরু করছি। যারা বই পড়তে ইচ্ছুক “বই বৃক্ষ” গ্রুপে যুক্ত হয়ে যোগাযোগ করুন আমরা আমাদের সংগ্রহে থাকা বই গুলো আপনাদের কাছে বিনামূল্যে পৌছে দিবো বলেও রমজান আলী জানিয়েছেন।