তিস্তা চুক্তি ভারতের অভ্যন্তরীণ চ্যালেঞ্জ: বিক্রম দোরাইস্বামী

২:৪২ অপরাহ্ন | সোমবার, ফেব্রুয়ারী ১৫, ২০২১ জাতীয়
dorai

সময়ের কণ্ঠস্বর, ঢাকা- তিস্তা চুক্তিকে ভারতের অভ্যন্তরীণ চ্যালেঞ্জ বলে মন্তব্য করেছেন ঢাকায় নিযুক্ত দেশটির হাইকমিশনার বিক্রম কুমার দোরাইস্বামী।

সোমবার (১৫ ফেব্রুয়ারি) জাতীয় প্রেসক্লাবের তফাজ্জল হোসেন মানিক মিয়া হলে ডিপ্লোমেটিক করেসপনডেন্টস অ্যাসোসিয়েশন বাংলাদেশ আয়োজিত ‘ডিক্যাব টকে’ অংশ নিয়ে তিনি এ মন্তব্য করেন।

এ সময় তিনি তিস্তা চুক্তি না হওয়ার বিষয়টিকে ‌‘দুঃখজনক বাস্তবতা’ বলেও আখ্যা দেন।

সাংবাদিকদের তিনি বলেন, ‘তিস্তা চুক্তি নিয়ে জটিলতা রয়েছে। এই চুক্তি নিয়ে ভারতের কেন্দ্রীয় সরকারের সঙ্গে রাজ্য সরকারের মতবিরোধ রয়েছে। সে কারণে এই তিস্তা চুক্তি ভারতের অভ্যন্তরীণ চ্যালেঞ্জ’।

বিক্রম দোরাইস্বামী আরও বলেন, ‘আমরা এই চুক্তি নিয়ে কাজ করছি। তবে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর আসন্ন সফরে এই চুক্তি হবে কিনা, তা এখনই বলা সম্ভব নয়।’

এসময় তিনি বলেন, বাংলাদেশ গর্বিত হওয়ার মতো অনেক ক্ষেত্রেই উন্নতি করেছে। বাংলাদেশের সফলতা ভারতের জন্য খুশির বিষয়।

বাংলাদেশে নিযুক্ত ভারতীয় এই হাইকমিশনার বলেন, এ ফাগুনে বাংলাদেশ নানা রংয়ে সেজেছে। বাংলাদেশকে সকলেই চেনে তার এই পরিচিত রংয়ের কারণেই। তিনি বলেন, দুই দেশের মানুষের মধ্যে ভালো সম্পর্কই আমাদের কে এগিয়ে নিয়ে যাবে।

তিনি আরও বলেন, দুই দেশের ভালো সহযোগিতা বিশ্বের জন্য উদাহরণ। দুই দেশের প্রধানমন্ত্রীসহ মিডিয়ার সকলেই এ সম্পর্ককে এগিয়ে নিয়ে যেতে কাজ করে যাচ্ছে বলে তিনি জানান।