সিরাজদিখানে মাটিকাটা বন্ধের দাবীতে মানববন্ধন

৫:৩১ অপরাহ্ন | সোমবার, ফেব্রুয়ারী ১৫, ২০২১ ঢাকা
Monshigonj news

মোঃ রুবেল ইসলাম তাহমিদ, মুন্সীগঞ্জ প্রতিনিধি: মুন্সীগঞ্জের সিরাজদিখানে বালি উত্তোলন,মাটি কাঁটা,৩-ফসলি জমি রক্ষায় ও ইট ভাটা বন্ধের দাবীতে মানববন্ধন হয়েছে। এসময় মানববন্ধন কারীদের কর্মসূচি পালনে বাঁধা প্রদান করেন মাটি কাঁটা দস্যুরা।

সোমবার ১৫ ফেব্রুয়ারী সকাল ১১ টায় উপজেলার লতব্দী ইউনিয়ন পরিষদ কার্যালয়ের সামনে ঘন্টাব্যাপী এই মানববন্ধণ কর্মসূচি পালন করা হয়। মানববন্ধনে ক্ষতিগ্রস্থ্য জমি মালিকরাসহ সহস্রাধিক মানুষ উপস্থিত ছিলেন।

এসময় মানববন্ধন কারীরা বলেন, কৃষিজমি থেকে স্থানীয় ভূমিদস্যু ও মাটিদস্যুরা খিদিরপুর,চন্ডিবর্দ্দি,নয়াগাও বাজার,রামকৃষ্ণদি,কংশপুরাসহ বিভিন্ন গ্রামের মাটি প্রকাশ্যে কেটে নিয়ে যাচ্ছে ।

তারা ভেকুু দিয়ে জোর পূর্বক কৃষিজমির মাটি কেটে তা ইটভাটায় বিক্রি করছে দীর্ঘ ১০ বছর যাবত । ফলে তিনটি ফসলি কৃষিজমি দিনে দিনে হারিয়ে যাচ্ছে। এতে করে হুমকিতে পড়েছে জাতীয় গ্রীডের বিদ্যুৎতের টাওয়ার,পল্লী বিদ্যুতের খুঁটিসহ হুমকিতে রয়েছে বসতবাড়ী । এ ছাড়া ধুলা বালিতে ক্ষতিগ্রস্থ্য হচ্ছে পরিবেশ। মাটিকাটার বন্দের বিষয়ে প্রশাসনের কর্তাব্যক্তিদের একাধিকবার অবহিত করেও কোনো প্রতিকার পাওয়া যায়নি। কেউ বাঁধা দিলে তারা প্রাননাশের হুমকিসহ নানা ধরনের ভয়বীতি প্রদর্শন করে মাটি দস্যুরা।