করোনায় ২৪ ঘণ্টায় মৃত্যু ও শনাক্ত বেড়েছে

৫:৫২ অপরাহ্ন | সোমবার, ফেব্রুয়ারী ১৫, ২০২১ ফিচার
cORONA

সময়ের কণ্ঠস্বর, ঢাকা- দেশে গত ২৪ ঘণ্টায় মহামারি করোনাভাইরাসে মৃত্যু ও শনাক্তের সংখ্যা বেড়েছে বলে সোমবার স্বাস্থ্য অধিদপ্তর থেকে পাঠানো করোনা সংক্রান্ত নিয়মিত সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে। এসময়ে দেশে আরও ১১ জনের মৃত্যু হয়েছে। এ নিয়ে মোট মৃতের সংখ্যা বেড়ে আট হাজার ২৮৫ জনে দাঁড়িয়েছে।

এছাড়া, গত ২৪ ঘণ্টায় ৪৪৬ জনের শরীরে নতুন করে প্রাণঘাতী এই ভাইরাস শনাক্ত হয়েছে। যার ফলে মোট আক্রান্তের সংখ্যা পাঁচ লাখ ৪১ হাজার ৩৮ জনে পৌঁছেছে। নমুনা পরীক্ষা বিবেচনায় গত ২৪ ঘণ্টায় শনাক্তের হার ৩.১৫ শতাংশ।

এর আগে রবিবার (১৪ ফেব্রুয়ারি) ২৪ ঘণ্টায় করোনা আক্রান্ত মারা গেছেন ৮ জন এবং শনাক্ত হয়েছেন ৩২৬ জন।

আজ স্বাস্থ্য অধিদফতর জানায়, গত ২৪ ঘণ্টায় নমুনা সংগ্রহ করা হয়েছে ১৩ হাজার ৯৭৪টি, অ্যান্টিজেন টেস্টসহ নমুনা পরীক্ষা করা হয়েছে ১৪ হাজার ১৩৮টি। এ পর্যন্ত মোট ৩৮ লাখ ৬২ হাজার ২৫৪টি নমুনা পরীক্ষা করা হয়েছে। গত ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছেন ৬৪১ জন, এখন পর্যন্ত মোট সুস্থ হয়েছেন ৪ লাখ ৮৭ হাজার ৮৭০ জন।

স্বাস্থ্য অধিদফতর আরও জানায়, গত ২৪ ঘণ্টায় প্রতি ১০০টি নমুনায় ৩ দশমিক ১৫ শতাংশ এবং এ পর্যন্ত মোট ১৪ দশমিক ০১ শতাংশ শনাক্ত হয়েছে। শনাক্ত বিবেচনায় প্রতি ১০০ জনে সুস্থ হয়েছেন ৯০ দশমিক ১৭ শতাংশ এবং মারা গেছেন ১ দশমিক ৫৩ শতাংশ।

২৪ ঘণ্টায় করোনায় মৃত ১১ জনের মধ্যে ৭ জন পুরুষ এবং ৪ জন নারী। এ পর্যন্ত মোট ৬ হাজার ২৭১ জন পুরুষ এবং ২ হাজার ১৪ জন নারী মৃত্যুবরণ করেন। বয়স বিশ্লেষণে দেখা যায়, মৃত ১১ জনের মধ্যে ষাটোর্ধ্ব ৮ জন, ৩১ থেকে ৪০ বছরের মধ্যে ১ জন এবং ১১ থেকে ২০ বছরের মধ্যে ১ জন। বিভাগ বিশ্লেষণে দেখা যায়, মৃত্যুবরণকারী ১১ জনের মধ্যে ঢাকা বিভাগের ৭ জন, চট্টগ্রামের ১ জন, রাজশাহীর ১ জন, খুলনার ১ জন এবং সিলেটের ১ জন। ২৪ ঘণ্টায় হাসপাতালে মৃত্যুবরণ করেন ১০ জন এবং বাড়িতে মারা গেছেন একজন।

প্রসঙ্গত, দেশে করোনাভাইরাসের প্রথম সংক্রমণ ধরা পড়ে গত ৮ মার্চ। এর ১০ দিনের মাথায় ১৮ মার্চ প্রথম মৃত্যুর খবর পাওয়া যায়।