আল জাজিরার প্রতিবেদন ফেসবুক ও ইউটিউব থেকে সরানোর নির্দেশ


সময়ের কণ্ঠস্বর, ঢাকা- কাতারভিত্তিক টেলিভিশন চ্যানেল আল-জাজিরায় প্রচারিত ‘অল দ্য প্রাইম মিনিস্টারস মেন’ তথ্যচিত্রটি অনলাইন প্ল্যাটফর্ম থেকে সরিয়ে ফেলার নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। বিটিআরসিকে এ নির্দেশ বাস্তবায়ন করতে বলেছেন আদালত। তবে বাংলাদেশে আল জাজিরার সম্প্রচার বন্ধের বিষয়ে কোনও আদেশ দেননি হাইকোর্ট।

উভয়পক্ষের শুনানি শেষে রিট আবেদনটির চূড়ান্ত নিষ্পত্তি করে বুধবার (১৭ ফেব্রুয়ারি) বিচারপতি মো. মজিবুর রহমান মিয়া ও বিচারপতি মো. কামরুল হোসেন মোল্লার সমন্বয়ে গঠিত ভার্চুয়াল হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন।

আদালতে রাষ্ট্রপক্ষে শুনানি করেন অ্যাটর্নি জেনারেল এএম আমিন উদ্দিন। অন্যদিকে রিটের পক্ষে শুনানিতে ছিলেন রিটকারী ব্যারিস্টার এনামুল কবীর ইমন। বিটিআরসির পক্ষে শুনানিতে ছিলেন খন্দকার রেজা-ই রাকিব।

আদেশের বিষয়টি নিশ্চিত করেছেন বিটিআরসির আইনজীবী খন্দকার রেজা-ই রাকিব।

তিনি বলেন, ‘আদালত অল দ্য প্রাইম মিনিস্টার ম্যান’ প্রতিবেদনটি রিমুভ করতে ফেসবুক, ইউটিউব, ইন্সট্রাগ্রাম, টুইটারসহ সকল সামাজিক যোগাযোগ মাধ্যম থেকে অবিলম্বে বিটিআরসিকে পদক্ষেপ নিতে বলেছেন।

কেন রাষ্ট্রের বিভিন্ন অর্গান এখনও এ বিষয়ে পদক্ষেপ নিতে পারল না, সে জন্য আদালত উষ্মা প্রকাশ করেছেন। আদালত বলেছেন ‘প্রধানমন্ত্রী, রাষ্ট্রপতি ও সেনাবাহিনীকে নিয়ে এভাবে মাফিয়া স্টেট হিসেবে উল্লেখ করা হলো-তখন রাষ্ট্রের অন্যান্য অর্গানগুলো কী করলো?’

রেজা-ই রাকিব আরও বলেন, ‘বিটিআরসি কেবল দেশের ভেতরে যে কোনো কনটেন্ট বন্ধ করতে পারে। কিন্তু দেশের বাইরের বিষয় বন্ধ করতে পারে না। সরাতে পারে না। এ জন্য আদালত আদেশ দিলে বিটিআরসি সংশ্লিষ্ট কর্তৃপক্ষের সঙ্গে যোগাযোগ করে এগুলো স্থায়ীভাবে সরাতে পদক্ষেপ নিতে পারবে।’

◷ ৫:০৯ অপরাহ্ন ৷ বুধবার, ফেব্রুয়ারী ১৭, ২০২১ ফিচার