• আজ ৩রা বৈশাখ, ১৪২৮ বঙ্গাব্দ

বিশিষ্ট অর্থনীতিবিদ ইব্রাহিম খালেদ আর নেই

১০:২৬ পূর্বাহ্ন | বুধবার, ফেব্রুয়ারী ২৪, ২০২১ ফিচার
ibrahim

সময়ের কণ্ঠস্বর, ঢাকা- বাংলাদেশ ব্যাংকের সাবেক ডেপুটি গভর্নর ও বিশিষ্ট অর্থনীতিবিদ খোন্দকার ইব্রাহিম খালেদ আর নেই (ইন্নালিল্লাহি…রাজিউন)।

বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয় (বিএসএমএমইউ) হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় বুধবার সকাল পৌনে ৬টার দিকে তিনি মারা যান। তার বয়স হয়েছিল ৮০ বছর।

বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ কর্মকর্তা প্রশান্ত মজুমদার বিষয়টি নিশ্চিত করেছেন।

তিনি বলেন, ইব্রাহিম খালেদ মুমূর্ষু অবস্থায় বিএসএমএমইউতে ভর্তি হন। এরপর তার অবস্থা কিছুটা ভালোর দিকে ছিল। তবে শুক্রবার স্ট্রোক করার পর তার শারীরিক অবস্থা অবনতির দিকে চলে যায়।

এর আগে করোনাভাইরাসে আক্রান্ত হওয়ার পর গত ১ ফেব্রুয়ারি খোন্দকার ইব্রাহিম খালেদকে রাজধানীর শ্যামলীতে বাংলাদেশ স্পেশালাইজড হাসপাতালে ভর্তি করা হয়। পরে সেখান থেকে তাকে বিএসএমএমইউতে স্থানান্তর করা হয়।

ইব্রাহিম খালেদ বাংলাদেশ ব্যাংকের ডেপুটি গভর্নর ছাড়াও বাংলাদেশ কৃষি ব্যাংকের চেয়ারম্যান ও ব্যবস্থাপনা পরিচালক এবং সোনালী, অগ্রণী ও পূবালী ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক হিসেবেও দায়িত্ব পালন করেছেন।

খোন্দকার ইব্রাহিম খালেদ ১৯৪১ সালে গোপালগঞ্জে জন্মগ্রহণ করেন। ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে ভূগোলে স্নাতকোত্তর ও আইবিএ থেকে এমবিএ ডিগ্রি অর্জন করে ১৯৬৩ সালে ব্যাংকিং পেশায় যুক্ত হন।