সংবাদ শিরোনাম

দ্বিতীয় ডোজ নিয়েও করোনায় আক্রান্ত এমপি ফজলে হোসেন বাদশামাদারীপুরে চেয়ারম্যান প্রার্থীর সমর্থকদের মধ্যে সংঘর্ষ, নিহত ১খালেদার করোনা নিয়ে অপরাজনীতি করতে পারে বিএনপি: কাদেরকাদের ‘মুভমেন্ট পাস’ লাগবে না, জানালো পুলিশ সদর দপ্তরস্বামীর জন্য দরজা খোলা রেখে ধর্ষণের শিকার গৃহবধূচট্টগ্রামে মৃত্যুহীন দিনে করোনা আক্রান্ত ৩৬৭ জনসারাদেশে ওয়ার্ড কমিটি ও আইনি সহায়তা সেল করবে হেফাজতে ইসলামখসরুর প্রতি শ্রদ্ধা জানিয়ে সুপ্রিম কোর্টে বিচারিক কাজ বন্ধকোটালীপাড়ায় ট্রাক-অ্যাম্বু‌লে‌ন্সের সংঘর্ষে ভ্যানচালক নিহতকরোনায় মারা গেলেন নৌবাহিনীর ক্যাপ্টেন মাসুক হাসান

  • আজ ২রা বৈশাখ, ১৪২৮ বঙ্গাব্দ

ফুলবাড়ীতে লীলা কীর্ত্তণ হাজারও ভক্তের ঢলে মূখরিত

৩:১৯ অপরাহ্ন | সোমবার, মার্চ ১, ২০২১ রংপুর
lila

অনিল চন্দ্র রায়, ফুলবাড়ী (কুড়িগ্রাম) প্রতিনিধি- বিশ্ব শান্তি কল্পে, ১২তম আন্তঃ উপজেলা নামযজ্ঞ মহোৎসব উদযাপন পর্ষদের আয়োজনে চারদিন ব্যাপী এক বিশাল মহানাম যজ্ঞ মহোৎসব ও অপ্রাকৃত লীলা কীর্ত্তনের আয়োজন করা হয়েছে।

লীলা কীর্ত্তণ উপভোগ করতে দেশের বিভিন্ন জেলা ও উপজেলা থেকে আসা হাজারও ভক্তের ঢলে মূখরিত কুড়িগ্রামের ফুলবাড়ী উপজেলার ভাঙ্গামোর ইউনিয়নের রাবাইতারী সার্বজনীন দোল মন্দির প্রাঙ্গন। যেন এক মিলন মেলায় পরিনিত হয়েছে। অনেক ভক্ত দুর-দুরান্তর থেকে আসা আত্মীয়-স্বজনদের মধ্যে দেখা হওয়ায় অনেকটা আবেগঘন পরিবেশের সৃষ্টি হয়। যেন কয়েক বছর পর আপনজনদের দেখা এই অনুষ্ঠান প্রাঙ্গনে।

এই অনুষ্ঠানটি ভক্তরা শান্তিপূর্ণভাবে উপভোগ ও সফল করতে ফুলবাড়ী থানা পুলিশ ও গ্রাম পুলিশসহ কমিটির লোকজনও কঠোর নিরাপত্তা দায়িত্ব পালন করছেন।

সোমবার দুপুরে সরেজমিনে গিয়ে জানা দেখা, উপজেলার ৬ টি ইউনিয়নের হিন্দু সম্প্রদায়রা আন্তঃ উপজেলা নামযজ্ঞ মহোৎসব উদযাপন পর্ষদ (সংগঠনটি) গত ১২ বছর ধরে এ অনুষ্ঠান পরিচালনা করে আসছে বলে জানান সংগঠনটির সাধারণ সম্পাদক কার্ত্তিক চন্দ্র সরকার।

সোমবার (১লা মার্চ) ভোর ৬ টা থেকে অপ্রাকৃত লীলা কীর্ত্তন শুরু হয়। এই অপ্রাকৃত লীলা কীর্ত্তন মঙ্গলবার ভোর ৬ টায় সমাপ্তি ঘটবে। জাঁকজঁমক পূর্ণ ভাবে অপ্রাকৃত লীলা শিল্পীরা লীলা কীর্ত্তন পরিবেশন করে অনুষ্ঠানে আসা হাজার হাজার ভক্তের মন জাগিয়ে তুললেন এবং ভক্তের মনকে মাতিয়ে তুলছেন।

মঞ্চে এই তিন গুণী লীলা শিল্পী নিজেই কাদঁলেন এবং হাজার ভক্তদেরকেও কাদাঁলেন বগুড়া থেকে আগত সারা জাগানো লীলা শিল্পী সুজাতা মোহন্ত, সাতক্ষিরা থেকে ধর্মদাস সরকার (পাপ্পু), চাপাই নবাবগঞ্জ নরোত্তম দাস (বাবলু)।

জেলার নাগেশ্বরী উপজেলার বেরুবাড়ী থেকে আসা মাধবী রানী রায় অনেকদিন পর এই অনুষ্ঠানে তার মা আরতী বালা রায় (৭৫)কে দেখা পাওয়ায় কান্নায় ভেঙ্গে পরেন এবং তার বৃদ্ধ মাকে জড়িয়ে ধরেন। যেন এক আবেগঘন পরিবেশের সৃষ্টি হয়। শুধু মাধবী রানী নয় এই অনুষ্ঠানে অনেক ভক্তই তার আপনদের দেখা পান।

এ ব্যাপরে আন্তঃ উপজেলা নাম যজ্ঞ মহোৎসব উদযাপন পর্ষদের সাধারণ সম্পাদক কার্ত্তিক চন্দ্র সরকার জানান, দুর-দুরান্তের ভক্তরা শান্তিপূর্ণ ভাবে মহানাম যজ্ঞ মহোৎসব ও অপ্রাকৃত লীলা কীর্তন উপভোগ করছে। অনুষ্ঠানে থানা পুলিশ ও গ্রাম পুলিশের টহল অব্যাহত আছে। পাশাপাশি কমিটির লোকজন সজাগ আছে। এছাড়াও কোন ধরনের অনাকাংখিত ঘটনা এড়াতে সিসি ক্যামেরার আওতায় নিয়েছেন।

গত শনিবার ঘটস্থাপন, অধিবাস ,ধর্মীয় আলোচনা, কুইজ প্রতিযোগিতা, গীতা আবৃত্তি প্রতিযোগিতা, ভজন সংগীত, শিক্ষা বৃত্তি ও সম্মাননা স্মারক প্রদান, রোববার মহানাম যজ্ঞ মহোৎসব, সোমবার অপ্রাকৃত লীলা কীর্ত্তন পরিবেশন ও মঙ্গলবার দুপুরে কুঞ্জ ভঙ্গ ও মোহন্ত বিদায়ের মধ্য দিয়ে অনুষ্ঠানের সমাপ্তি ঘটবে।