সংবাদ শিরোনাম

ছাত্রলীগ নেতার প্যান্ট চুরির ভিডিও ভাইরাল!পাটগ্রামে ইউএনও’র উপর হামলা, আটক ৬আগের সব রেকর্ড ভেঙ্গে একদিনে সর্বোচ্চ মৃত্যু ৮৩ জনেরশফী হত্যা মামলা: মামুনুল-বাবুনগরীসহ ৪৩ জনকে অভিযুক্ত করে প্রতিবেদনখালেদা জিয়ার রোগমুক্তি কামনায় সারাদেশে দোয়া কর্মসূচিরোহিঙ্গা শিবিরে ফের অগ্নিকান্ডসালথায় তান্ডব: এসিল্যান্ডের বিরুদ্ধে উঠা অভিযোগের সত্যতা মিলেনিশাহজাদপুরে কৃষকদের মাঝে হারভেস্টার মেশিন বিতরণচাঁদপুরে গণমাধ্যম সপ্তাহের রাষ্ট্রীয় স্বীকৃতি পেতে প্রধানমন্ত্রী বরাবর স্মারকলিপিশ্রমিকদের যাতায়াতের ব্যবস্থা না করলে আইনি পদক্ষেপ : শ্রম প্রতিমন্ত্রী

  • আজ ৩০শে চৈত্র, ১৪২৭ বঙ্গাব্দ

আল-জাজিরার বিরুদ্ধে ৫০০ মিলিয়ন ডলার ক্ষতিপূরণের মামলা

১২:৪৪ অপরাহ্ন | মঙ্গলবার, মার্চ ২, ২০২১ প্রবাসের কথা

প্রবাসের কথা ডেস্ক- কাতারভিত্তিক আন্তর্জাতিক সংবাদমাধ্যম আল-জাজিরার টেলিভিশনের বিরুদ্ধে ৫০০ মিলিয়ন ডলার ক্ষতিপূরণের মামলা করেছে যুক্তরাষ্ট্র বঙ্গবন্ধু পরিষদ। যুক্তরাষ্ট্রের মিশিগান রাজ্যের ফেডারেল আদালতে পরিষদের সভাপতি ড. রাব্বী আলম বাদী হয়ে এ মামলা দায়ের করেন।

মামলায় আল-জাজিরা ইংরেজি, আল-জাজিরা মিডিয়া নেটওয়ার্ক, ডেভিড বার্গম্যান, কনক সরোয়ার, ইলিয়াস হোসেনসহ বেশ কয়েকজনকে বিবাদী করা হয়েছে।

মামলাটি শুনানির জন্য এরইমধ্যে গৃহিত হয়েছে বলে যুক্তরাষ্ট্র বঙ্গবন্ধু পরিষদের পক্ষ থেকে এক সংবাদ সম্মেলনে জানানো হয়েছে।

নিউইয়র্কের স্থানীয় সময় সোমবার সন্ধ্যায় (বাংলাদেশ সময় মঙ্গলবার সকালে) একটি পার্টি সেন্টারে আয়োজিত সংবাদ সম্মেলনে পরিষদের সভাপতি ড. রাব্বী আলম, ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক মো. মাঈন উদ্দিনসহ অন্যান্য নেতারা বক্তব্য রাখেন।

ড. রাব্বী আলম বলেন, অনেকদিন ধরেই আল জাজিরা অপসাংবাদিকতা করে বাংলাদেশের বিরুদ্ধে নেতিবাচক প্রচারণা চালিয়ে যাচ্ছে। সম্প্রতি এই গণমাধ্যমটি মিথ্যা, তথ্যপ্রমাণহীন নিম্নমানের একটি প্রতিবেদন সম্প্রচার করেছে, যা কিনা তাদের রাজনৈতিক ভাষ্যকার ডেভিড বার্গম্যানের রাজনৈতিক পক্ষপাতের প্রতিফলন।

তিনি আরও বলেন, আল জাজিরা বাংলাদেশ রাষ্ট্র ও সেনাবাহিনীর বিরুদ্ধে উদ্দেশ্য প্রণোদিত এবং মিথ্যা সংবাদ সম্প্রচার করে আসছে। আমরা কেবল তা ঘৃণাভরে প্রত্যাখ্যানই করছি না, আইনি উপায়ে তার মোকাবেলা করার ঘোষণা দিচ্ছি।

ড. রাব্বী জানান, সম্প্রতি মিশিগানের ফেডারেল কোর্টে মামলাটি করা হয়। পরে ২২ ফেব্রুয়ারি কোর্ট মামলাটিকে ডকেটে তুলেছে। এর ফলে এ নিয়ে শুনানীসহ পরবর্তী অগ্রগতির আশা করছেন তিনি। এই মামলার মধ্য দিয়ে যুক্তরাষ্ট্রে অবস্থিত আল জাজিরার কার্যালয়কে জবাবদিহিতার আওতায় আনতে চান উল্লেখ করে ড. রাব্বী বলেন, তাছাড়া ফেসবুক ও ইউটিউবসহ সামাজিক যোগাযোগমাধ্যমে আল জাজিরাকে বয়কট ও বাংলাদেশের যে সম্মানহানী হয়েছে, তার ক্ষতিপূরণ আদায় করাও তাদের উদ্দেশ্য।