সংবাদ শিরোনাম

ছাত্রলীগ নেতার প্যান্ট চুরির ভিডিও ভাইরাল!পাটগ্রামে ইউএনও’র উপর হামলা, আটক ৬আগের সব রেকর্ড ভেঙ্গে একদিনে সর্বোচ্চ মৃত্যু ৮৩ জনেরশফী হত্যা মামলা: মামুনুল-বাবুনগরীসহ ৪৩ জনকে অভিযুক্ত করে প্রতিবেদনখালেদা জিয়ার রোগমুক্তি কামনায় সারাদেশে দোয়া কর্মসূচিরোহিঙ্গা শিবিরে ফের অগ্নিকান্ডসালথায় তান্ডব: এসিল্যান্ডের বিরুদ্ধে উঠা অভিযোগের সত্যতা মিলেনিশাহজাদপুরে কৃষকদের মাঝে হারভেস্টার মেশিন বিতরণচাঁদপুরে গণমাধ্যম সপ্তাহের রাষ্ট্রীয় স্বীকৃতি পেতে প্রধানমন্ত্রী বরাবর স্মারকলিপিশ্রমিকদের যাতায়াতের ব্যবস্থা না করলে আইনি পদক্ষেপ : শ্রম প্রতিমন্ত্রী

  • আজ ৩০শে চৈত্র, ১৪২৭ বঙ্গাব্দ

জুমার দিনের ১ আমলে পাবেন হাজার বছরের নামাজ-রোজার সাওয়াব

১২:১২ অপরাহ্ন | শুক্রবার, মার্চ ৫, ২০২১ ইসলাম

ইসলাম ডেস্ক- জুমার দিনের আমলের গুরুত্ব ফজিলত হাদিসে বর্ণনা করা হয়েছে। কিন্তু জুমআর দিনের এমন একটি আমল রয়েছে, যা পাঁচটি শর্ত মেনে আদায় করলে হাজার হাজার বছরের নফল নামাজ ও রোজার সাওয়াব পাওয়া যায়।

রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেছেন, ‘যে ব্যক্তি জুমআর দিন ৫ কাজ করার মাধ্যমে ১টি আমল করবে। অর্থাৎ জামআর নামাজ পড়তে আসবে। আল্লাহ তাআলা ওই ব্যক্তির মসজিদে আসার প্রতি কদমে ১ বছরের নফল নামাজ ও নফল রোজার সাওয়াব দান করবেন।

৫টি হলো কাজ —

– জুমআর দিন গোসল করা।

– আগে আগে মসজিদে আসা।

– পায়ে হেঁটে মসজিদ আসা।

– ইমামের কাছাকাছি বসা। এবং
– মনোযোগ দিয়ে খোতবা শোনা।

আমলের সাওয়াব:-

জুমআর দিন এ পাঁচটি কাজের আমল করলে আল্লাহ তাআলা জুমআ আদায়কারী ওই ব্যক্তির প্রতি কদমে ১ বছরের আমলের সাওয়াব দেবেন।

কী আমলের সাওয়াব দেবেন। তাও হাদিসে বলেছেন প্রিয় নবি সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম। আর তাহলো ১ বছরের নফল নামাজ ও নফল রোজার সাওয়াব।

বাড়ি থেকে মসজিদে আসতে যে কয় পদক্ষেপ বা কদম হেঁটে আসবে, ওই ব্যক্তি তত বছর নফল নামাজ ও নফল সাওয়াবের অধিকারী হবে।

ধরা যাক-
কোনো ব্যক্তির বাড়ি থেকে মসজিদে আসতে ১০০ কদম হাটা লাগে। ওই ব্যক্তি যদি উল্লেখিত ৫ কাজ মেনে জুমআর দিন আমল করে তবে তার আমল নামায় ১০০ বছরের নফল নামাজ ও নফল রোজার সাওয়াব যোগ হবে।

হাদিস বিশারদদের মতে, জুমআর দিনের এ আমলের সুযোগের চেয়ে বেশি আমলের সুযোগ লাভের কোনো মাধ্যম নেই।

বিখ্যাত তাবেয়ী সাঈদ ইবনুল মুসাইয়্যিব বলেন, ‘আমার কাছে নফল হজ করার চেয়ে বেশি উত্তম শুক্রবারের আমল করা।’

আল্লাহ তাআলা মুসলিম উম্মাহকে শুক্রবারের এ আমলটি যথাযথভাবে আদায় করার তাওফিক দান করুন। আমিন।