স্বল্পোন্নত দেশ থেকে বাংলাদেশের উত্তরণে খুশি ভারত

২:৫২ অপরাহ্ন | শনিবার, মার্চ ৬, ২০২১ ফিচার
modi

সময়ের কণ্ঠস্বর ডেস্ক- সম্প্রতি স্বল্পোন্নত দেশ (এলডিসি) থেকে উত্তরণের জন্য জাতিসংঘের সুপারিশ লাভ করেছে বাংলাদেশ। প্রতিবেশি দেশের এ সাফল্যে খুশি ভারত। এছাড়া বাংলাদেশকে সহযোগিতা অব্যাহত রাখার কথা বলেছে ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়।

ভারতীয় পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র অনুরাগ শ্রীবাস্তব গত শুক্রবার সাপ্তাহিক ব্রিফিংয়ে বলেছেন, সম্প্রতি ঢাকায় এক যৌথ সংবাদ সম্মেলনে ভারতের পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্কর এলডিসি থেকে বাংলাদেশের উত্তরণের ভূয়সী প্রশংসা এবং গর্বপ্রকাশ করেছেন।

শ্রীবাস্তব বলেন, এলডিসি থেকে বাংলাদেশের উত্তরণে আমরা খুশি এবং এই প্রবৃদ্ধির পথে তাদের সঙ্গে সহযোগিতা ও অংশীদারিত্ব অব্যাহত রাখব।

বাংলাদেশের একটি শীর্ষস্থানীয় ইংরেজি দৈনিকের প্রতিবেদন থেকে জানা যায়, বাংলাদেশ স্বল্পোন্নত দেশ হিসেবে সাফটার (দক্ষিণ এশিয়ার আঞ্চলিক মুক্তবাণিজ্য চুক্তি) অধীনে ভারতে যে শুল্ক ও কোটামুক্ত বাণিজ্য সুবিধা পেত, এলডিসি থেকে উত্তরণের পরেও সেটি পাবে কি না জানতে চাওয়া হয়েছিল ভারতীয় পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্রের কাছে।

জবাবে তিনি বলেছেন, ভারত এবং বাংলাদেশ উভয় দেশের প্রধানমন্ত্রী নিজ নিজ কর্মকর্তাদের দ্বিপাক্ষিক বিস্তৃত অর্থনৈতিক অংশীদারিত্ব চুক্তির (সিইপিএ) সম্ভাবনা নিয়ে একটি যৌথ গবেষণা দ্রুত সমাপ্ত করার নির্দেশ দিয়েছেন।

উল্লেখ্য, ভারতের পররাষ্ট্রমন্ত্রী ড. এস জয়শঙ্কর বৃহস্পতিবার (৪ মার্চ) ঢাকায় পৌঁছান। পরে রাষ্ট্রীয় অতিথি ভবন পদ্মায় পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেনের সঙ্গে বৈঠক করেন তিনি।

বৈঠক শেষে সাংবাদিকদের এক ব্রিফিংয়ে এস জয়শঙ্কর বলেন, বাংলাদেশ ভারতের সত্যিকারের বন্ধু। দুই দেশের মধ্যে সম্পর্ক এমন জায়গায় দাঁড়িয়েছে যে, এখন এমন কোনো ইস্যু নেই যে উভয় দেশের মধ্যে আলোচনা হতে পারে না।

জয়শঙ্কর বলেন, বাংলাদেশ-ভারতের মধ্যে উভয় দেশের সব সমস্যা ও সম্ভাবনা নিয়ে আলোচনা হতে পারে।