• আজ ৪ঠা বৈশাখ, ১৪২৮ বঙ্গাব্দ

ভ্যানের চাকায় চলছে রোকেয়ার জীবন

৩:০২ অপরাহ্ন | সোমবার, মার্চ ৮, ২০২১ ফিচার, রংপুর
rokeya

আব্দুল আজিজ, হিলি প্রতিনিধি- আজ সমাজে নারীরা বোঝা নয়। সব ধরনের কর্মেল মধ্যেই নারীরা নিয়োজিত আছে। কঠোর পরিশ্রম তাদেরকে এগিয়ে নিয়ে যাচ্ছে সমাজের প্রতিটি স্তরে স্তরে। তারই এক উজ্জল দৃষ্টান্ত দিনাজপুর জেলার হাকিমপুর (হিলি) উপজেলার বোয়ালদাড় গ্রামের রোকেয়া বেগম।

কয়েক বছর আগে ট্রেন দুর্ঘটনায় দুই পা হারিয়েছেন তিনি। এরপর স্বামী তাকে ফেলে রেখে চলে গেছেন। তবুও তিনি কারো নিকট করোনার পাত্র হয়ে দাঁড়াননি। বরং তিনি কষ্টের টাকা যোগার করে একটি অটো চার্জার ভ্যান কিনেছেন। সেই ভ্যানের চাকায় চলছে তারা জীবন সংসার। রোকেয়ার জীবনী থেকে অনেকেরই শিক্ষা নেওয়া উচিত বলে মনে করছেন সচেতন মহল।

কথা হয় রোকেয়ার সাথে। তিনি জানান, স্বামী নিয়ে বেশ ভালোই চলছিল তার সুখের সংসার। কিন্তু হঠাৎ করে সবকিছু এলোমেলো হয়ে যায় রোকেয়ার জীবনে। ট্রেন দুর্ঘটনায় দুই পা হারান তিনি। এরপর থেকে সংসারে নেমে আসে সীমাহীন অভাব। আর অভাবের কারণে রোকেয়াকে রেখে সংসার ছেড়ে চলে যান তার স্বামী।

তবুও জীবন-সংগ্রামে থেমে নেই রোকেয়ার। সংসারের হাল ছাড়েননি তিনি। নামেনি ভিক্ষাবৃত্তি পেশায় বরং কষ্টের জমানো টাকায় কেনা ব্যাটারিচালিত ভ্যান চালিয়ে নিজের উপার্জনের টাকা দিয়ে চলে তার সংসার।

তিনি আরো জানান, তার কোনো জায়গা-জমি ছিল না, সরকার তাকে জায়গা দিয়েছে কিন্তু বাড়ি করার কোনো সামর্থ্য নেই। যা উপার্জন করেন তিনি সেই টাকা দিয়ে সংসারের খরচ জোগাতেই শেষ হয়। সরকার যদি তাকে একটি বাড়ি/ঘরের এবং একটি উন্নতমানের ভ্যানের ব্যবস্থা করে দেন তাহলে তিনি ভালোভাবে জীবন সংসার পরিচালনা করতে পারবেন।

জীবন চলার পথে থমকে যাবে না নারীরা। রোকেয়ার মতো উঠে দাঁড়াবেন আজকের নারী দিবসে এমনটাই প্রত্যাশা সবার।