• আজ মঙ্গলবার। গ্রীষ্মকাল, ৭ই বৈশাখ, ১৪২৮ বঙ্গাব্দ। ২০শে এপ্রিল, ২০২১ খ্রিস্টাব্দ। সকাল ৬:৩২মিঃ

জবিতে ‘সোশিওলজি অফ ডিজাস্টার’ গ্রন্থের মোড়ক উন্মোচন

৬:৪৭ অপরাহ্ন | মঙ্গলবার, মার্চ ৯, ২০২১ শিক্ষাঙ্গন

জবি প্রতিনিধি: জগন্নাথ বিশ্বদ্যিালয় এর প্রকাশনায় সমাজবিজ্ঞান বিভাগের সহযোগী অধ্যাপক ফারহানা জামান রচিত ‘সোশিওলজি অফ ডিজাস্টার’ গ্রন্থের মোড়ক উন্মোচন করা হয়েছে।

 

মঙ্গলবার (৯ মার্চ) দুপুর ১টায় উপাচার্যের সভা কক্ষে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মীজানুর রহমান এ মোড়ক উন্মোচন করেন।

 

এসময় উপস্থিত ছিলেন সামাজিক বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. অরুণ কুমার গোস্বামী, প্রক্টর ড.মোস্তফা কামালসহ বিভিন্ন বিভাগের শিক্ষক-শিক্ষিকাবৃন্দ।

 

এ বিষয়ে ড.ফারজানা বলেন, দুর্যোগ মূলত একটি বহুমাত্রিক বিষয়। ফলে দুর্যোগ কে অধ্যয়নের জন্য জ্ঞান বিজ্ঞানের বিভিন্ন শাখা প্রশাখা সাধারণত তার নিজ নিজ শব্দ ভাণ্ডার এবং তত্ত্বের সাহায্য নিয়ে থাকে। সেই প্রেক্ষিতে সমাজ বিজ্ঞানের ছাত্রছাত্রীরা এমন একটি বহুমাত্রিক বিষয়কে সমাজবিজ্ঞানের দৃষ্টিভঙ্গির আলােকে পড়তে গিয়ে অনেক ক্ষেত্রেই জটিলতার সম্মুখীন হয়ে থাকেন। তাই দুর্যোগ বিষয়টি কখন, কিভাবে সমাজবিজ্ঞানের সাথে সম্পৃক্ত হয়ে পড়ে, সমাজ বিজ্ঞানের তাত্ত্বিক দৃষ্টিভঙ্গি দিয়ে কিভাবে একে বিশ্লেষণ করা যায়, কি কি উপায় অবলম্বন করে দুর্যোগ সংক্রান্ত ঝুঁকি যাচাই করা যায়, এ সম্পর্কে সুনির্দিষ্ট পথ নির্দেশক হিসেবে কাজ করবে এই বইটি।

 

উল্লেখ্য, জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের নিজস্ব প্রকাশনায় ইতিমধ্যে ১৫টি গ্রন্থ প্রকাশ হয়েছে এবং আরো কিছু সংখ্যক গ্রন্থ প্রকাশের প্রক্রিয়াধীন রয়েছে।