সয়াবিন তেলের দাম লিটারে ৬ টাকা বাড়াল সরকার

১১:১৪ পূর্বাহ্ন | মঙ্গলবার, মার্চ ১৬, ২০২১ ফিচার
oil

সময়ের কণ্ঠস্বর, ঢাকা- রোজার আগে আরেক দফা ভোজ্যতেলের দাম বাড়ানো হয়েছে। আন্তর্জাতিক বাজারে অপরিশোধিত সয়াবিন ও পাম তেলের দাম বাড়ায় দেশের বাজারেও দাম বাড়াতে হয়েছে বলে জানিয়েছে সরকার।

আন্তর্জাতিক বাজার অনুযায়ী স্থানীয় মূল্য সমন্বয়ের লক্ষ্যে জাতীয় কমিটির সিদ্ধান্তে ভোজ্যতেলের দাম বাড়ানো হয়েছে বলে জানিয়েছে বাণিজ্য মন্ত্রণালয়। মন্ত্রণালয় জানায়, দেশের পরিশোধনকারী মিল ও ভোক্তাদের স্বার্থ বিবেচনা করে এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

নতুন দামে খুচরা বাজারে খোলা সয়াবিন ১১৩ টাকা লিটারে বিক্রি হবে; যা আগে ১০৭ টাকা ছিল। বোতলজাত সয়াবিনের লিটার ১২৩ টাকার পরিবর্তে বিক্রি হবে ১২৭ টাকায়। ডিলার পর্যায়ে ১৩১ ও খুচরায় ১৩৯ টাকা নির্ধারণ করা হয়েছে; যা এক মাস আগে ছিল ডিলার পর্যায়ে ১২৭ ও খুচরা মূল্য ১৩৫ টাকা।

আর ৫ লিটারের বোতল মিলগেটে ৬২০ টাকা, ডিলার পর্যায়ে ৬৪০ টাকা ও খুচরা পর্যায়ে ৬৬০ টাকা নির্ধারণ করা হয়েছে; যা আগে ছিল যথাক্রমে ৫৯০ টাকা, ৬১০ টাকা ও ৬৩০ টাকা। এ ছাড়া প্রতি লিটার খোলা পামঅয়েলের দাম বেঁধে দেয়া হয়েছে মিলগেটে ১০৪ টাকা, ডিলার পর্যায়ে ১০৬ টাকা ও খুচরা ১০৯ টাকা।

আগে পামঅয়েলের দাম ছিল মিলগেটে ৯৫ টাকা। পরিবেশক পর্যায়ে ৯৮ ও খুচরা ১০৪ টাকা। পরিশোধনকারী মিলগুলো তার ব্র্যান্ড অনুযায়ী এই সীমার মধ্যে যেকোনো মূল্য নির্ধারণ করে দিতে পারবে।

জানা গেছে, রমজানকে সামনে রেখে ভোজ্যতেলের যৌক্তিক মূল্যে যেন বাজারে সরবরাহ নিশ্চিত হয় সে লক্ষ্যে সরকার কাজ করছে। এজন্য অপরিশোধিত সয়াবিন ও পামওয়েল আমদানিতে আরোপিত ভ্যাট ভোক্তার স্বার্থ বিবেচনায় আরও বেশি যৌক্তিকহারে নির্ধারণের জন্য বাণিজ্য মন্ত্রণালয় থেকে জাতীয় রাজস্ব বোর্ডকে অনুরোধ জানানো হয়েছে।

দেশে ভোজ্যতেলের বার্ষিক চাহিদা ২০ লাখ টন। যার সস্পূর্ণটাই আন্তর্জাতিক বাজার থেকে আমদানি করে পূরণ করতে হয়।