• আজ বুধবার। গ্রীষ্মকাল, ৮ই বৈশাখ, ১৪২৮ বঙ্গাব্দ। ২১শে এপ্রিল, ২০২১ খ্রিস্টাব্দ। রাত ১০:৫৫মিঃ

ঝালকাঠিতে হঠাৎ করেই ডায়রিয়ার প্রকোপ: চারদিনে আক্রান্ত শতাধিক!

১:৪৯ অপরাহ্ন | মঙ্গলবার, মার্চ ১৬, ২০২১ বরিশাল
JKT DAYRIA PIC

মো:নজরুল ইসলাম, ঝালকাঠি প্রতিনিধি: ঝালকাঠিতে হঠাৎ করে ডায়রিয়ার প্রকোপ দেখা দিয়েছে। গত চার দিনে কয়েকশ মানুষ এই রোগে আক্রান্ত হয়েছে। ঋতুর সাথে সাথে আবহাওয়ার পরিবর্তনের কারণে গত কয়েক দিনে এই রোগ দেখা দিয়েছে। এমনটি অনুমান করে চিকিৎসা বিশেষজ্ঞরা বলছেন- ডায়রিয়ার উপসর্গ নিয়ে হাসপাতালে ভর্তি হয়েছে অনেক মানুষ।

ঝালকাঠি সদর হাসপাতাল সূত্রে জানা গেছে, আক্রান্তদের মধ্যে বেশির ভাগ শিশু ও বয়স্ক। একযোগে এতো মানুষ আক্রান্ত হওয়ায় হাসপাতালে সিট খালি না পেয়ে মেঝেতেও চিকিৎসা গ্রহণ করছেন অনেকেই। একই ধরনের খবর এসেছে নলছিটি, রাজাপুর ও কাঁঠালিয়া উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সগুলো থেকেও। হাসপাতালগুলোতে ডায়রিয়ার রোগী বেড়ে যাওয়ায় সেবা দিতে হিমশিম খাচ্ছেন চিকিৎসক ও সেবিকাসহ সংশ্লিষ্টরা।

ঝালকাঠি সদর হাসপাতাল সূত্রে জানা গেছে, প্রতিদিন ৩০ থেকে ৪০ জন ডায়রিয়ার রোগী চিকিৎসা নিচ্ছেন। রোগীদের চাহিদা অনুযায়ী আইভি স্যালাইন সরবরাহ করতে পারছে না হাসপাতাল কর্তৃপক্ষ। চাহিদার তুলনায় সরবরাহ কম থাকায় বাজার থেকে স্যালাইন ও ওষুধ কিনতে হচ্ছে রোগী ও তাদের স্বজনদের।

সূত্রটি আরও জানায়, ঝালকাঠি সদর হাসপাতালের ডায়রিয়া ওয়ার্ডে ১৩টি শয্যা থাকলেও রোগী রয়েছে অনেকজন। বিছানা সংকট থাকায় মেঝেতে চিকিৎসা নিতে হচ্ছে রোগীদের।

অপরদিকে জেলা শহরের বাইরেও তিন উপজেলায় ব্যাপকহারে ডায়রিয়ায় আক্রান্ত হয়ে চিকিৎসা নিচ্ছে অনেকেই । এ তথ্য মঙ্গলবার বেলা ১২ টা পর্যন্ত  এ প্রতিবেদকের কাছে এসেছে।

বিষয়টির সত্যতা নিশ্চিত করে ঝালকাঠি সদর হাসপাতালের মেডিসিন বিভাগের চিকিৎসক আবুয়াল হাসান বলেন, ‘ঋতু পরিবর্তন হচ্ছে। এ সময় বয়স্ক ও শিশুরা বেশি ডায়রিয়া ও নিউমোনিয়ায় আক্রান্ত হয়ে থাকে। গত চার দিনে জেলায় অন্তত দুই শতাধিকের বেশি ডায়রিয়ায় আক্রান্ত রুগী হাসপাতালে চিকিৎসা নিতে এসেছে। জনবল কম থাকলেও সাধ্যমতো ডায়রিয়ার রোগীদের সেবা দিয়ে যাচ্ছে চিকিৎসা সংশ্লিষ্টরা বলে জানান।