• আজ ২৯শে চৈত্র, ১৪২৭ বঙ্গাব্দ

জিয়ার খেতাব বাতিলের ক্ষমতা সরকারের নেই: মির্জা ফখরুল

৩:২৮ অপরাহ্ন | মঙ্গলবার, মার্চ ১৬, ২০২১ জাতীয়
Mirza Fokrul

সময়ের কণ্ঠস্বর, ঢাকা- জিয়াউর রহমানের অধিকার ও খেতাব বাতিল করার ক্ষমতা সরকারের নেই বলে মন্তব্য করেছেন বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

মানিকগঞ্জের ঘিওরের পাটুরিয়ায় মঙ্গলবার সকালে দলটির মহাসচিব প্রয়াত খোন্দকার দেলোয়ার হোসেনের দশম মৃত্যুবার্ষিকী উপলক্ষে কবর জিয়ারতে গিয়ে তিনি এ কথা বলেন।

জিয়াউর রহমানের খেতাব বাতিল করার বিষয়ে মির্জা ফখরুল বলেন, জামুকা এবং সরকারের ক্ষমতা নেই তার খেতাব বাতিল করার। এটা করা হলে স্বাধীনতার সঙ্গে বিশ্বাস ঘাতকতা করা হবে। দেশের মুক্তিযুদ্ধকে অস্বীকার করা হবে।

মির্জা ফখরুল ইসলাম বলেন, আজ যারা সরকারে আছে তারা নির্বাচিত নন। তারা বেআইনীভাবে নিজেদের নির্বাচিত ঘোষণা করে, নির্বাচনের আগের রাতে ভোট করে ক্ষমতা দখল করে বসে আছেন। আর এখন ক্ষমতাকে চিরস্থায়ী করে রাখার জন্য তারা নির্যাতন নীপিড়ন চালাচ্ছে।

তিনি বলেন, দেশে গণতন্ত্র নেই। অনির্বাচিত সরকার একনায়কতন্ত্র কায়েম করেছে। সরকার আইনের আশ্রয় নিয়ে দেশে এমন কিছু আইন তৈরি করেছে যেগুলো মানুষের অধিকার ক্ষুণ্ন করছে। ডিজিটাল নিরাপত্তা আইন করে তারা আজ গোটা দেশের সংবাদ মাধ্যমকে কণ্ঠরোধ করে ফেলেছে এবং রাষ্ট্রবিরোধী আইন করেছে।

১৭ মার্চ থেকে ২৬ মার্চ পযর্ন্ত ঢাকায় সভা-সমাবেশ নিষিদ্ধ করার বিষয়ে তিনি বলেন, ক্ষমতাসীন বা সরকার নিজেদের প্রয়োজনে অন্যান্য রাজনৈতিক দলের কর্মসূচি পালনের অধিকার হরণ করেছে।

তিস্তাচুক্তি সম্পর্কে মির্জা ফখরুল বলেন, সরকার তিস্তা চুক্তি করবে না। বহুদিন আগে থেকেই তারা বলছে চুক্তি করবে। কিন্তু এখন পর্যন্ত তারা করেনি। পররাষ্ট্রমন্ত্রী যা বলছেন তা সঠিক নয়। ১০ বছর আগে কোনো চুক্তি হয়নি। চুক্তি হলে তো আমরা পানি পেতাম। আমরা কোনো পানি পাচ্ছি না। কিছুই হয়নি।