সংবাদ শিরোনাম

করোনায় মারা গেলেন নৌবাহিনীর ক্যাপ্টেন মাসুক হাসানলকডাউনের দ্বিতীয় দিনে সড়কে দীর্ঘ যানজট!৬ বছরের ছেলে সাহেলের প্রথম রোজা, আপ্লুত মাশরাফিকোরআন তেলাওয়াত, ইবাদতে প্রথম রোজা কেটেছে খালেদারভাঙ্গায় রাতের আঁধারে দফায় দফায় সংঘর্ষ, ভাঙচুর-লুটপাট : আহত-১৫বিয়ের প্রতিশ্রুতিতে তরুণীর সর্বস্ব কেড়ে নেওয়ার অভিযোগ স্কুল শিক্ষকের বিরুদ্ধেমহাসড়ক যানশূন্য, শিমুলিয়ায় ফেরি পারাপার বন্ধ‘তালা ভেঙ্গে মসজিদে তারাবি পড়ার চেষ্টা্’‌, পুলিশের বাধায় সংঘর্ষে মুসল্লিরা‘লঘু পাপে গুরু দণ্ড’; তিনটি মুরগি চুরির দায়ে দেড়লাখ টাকার জরিমানা চার তরুণের!কুড়িগ্রামের সবগুলো নদ-নদী শুকিয়ে গেছে, হুমকীতে জীব-বৈচিত্র

  • আজ ২রা বৈশাখ, ১৪২৮ বঙ্গাব্দ

তানজানিয়ার প্রেসিডেন্ট মাগুফুলি মারা গেছেন

৭:৩৬ পূর্বাহ্ন | বৃহস্পতিবার, মার্চ ১৮, ২০২১ আন্তর্জাতিক
magufuli

আন্তর্জাতিক ডেস্ক- আফ্রিকার দেশ তানজানিয়ার রাষ্ট্রপতি জন মাগুফুলি (৬১) মারা গেছেন। দেশটির নারী ভাইস প্রেসিডেন্ট সামিয়া সুলুহু হাসান তার মৃত্যুর সত্যতা নিশ্চিত করেছেন।

রাষ্ট্রীয় টেলিভিশনে দেওয়া এক ভাষণে তিনি বলেন, হৃদযন্ত্রের জটিলতায় বুধবার (১৭ মার্চ) দার-ইস-সালাম হাসপাতালে মারা যান মাগুফুলি।

বিবিসি জানিয়েছে, দুসপ্তাহেরও বেশি সময় ধরে মাগুফুলিকে জনসমক্ষে দেখা যায়নি এবং তার স্বাস্থ্য নিয়ে গুজবও ছড়িয়ে পড়ে। বিরোধী রাজনীতিকরা গত সপ্তাহে বলেছিলেন, তিনি কোভিড -১৯ চুক্তি করেছিলেন, তবে সেটি নিশ্চিত হওয়া যায়নি।

মাগুফুলি আফ্রিকার অন্যতম প্রধান করোনভাইরাস নিয়ে সংশয়বাদী ছিলেন এবং এ ভাইরাসের বিরুদ্ধে লড়াইয়ের জন্য প্রার্থনা এবং গরম জলের ভাপ বা ভেষজ ওষুধ ব্যবহারের আহ্বান জানিয়েছিলেন।

তানজানিয়ার সংবিধান অনুসারে, ভাইস প্রেসিডেন্ট হাসান নতুন রাষ্ট্রপতি হিসাবে শপথ নেবেন এবং মাগুফুলির পাঁচ বছর মেয়াদের বাকি সময় তিনি রাষ্ট্র পরিচালনা করবেন। মাগুফুলি গত বছর থেকে প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব নেন।

মাগুফুলিকে সর্বশেষ ২৭ ফেব্রুয়ারি জনসমক্ষে দেখা গিয়েছিল, তবে প্রধানমন্ত্রী কাসিম মাজালিওয়া গত সপ্তাহে জোর দিয়ে বলেছিলেন, রাষ্ট্রপতি ‘স্বাস্থ্যবান ও কঠোর পরিশ্রমী’।