• আজ সোমবার। গ্রীষ্মকাল, ৬ই বৈশাখ, ১৪২৮ বঙ্গাব্দ। ১৯শে এপ্রিল, ২০২১ খ্রিস্টাব্দ। সকাল ৯:০৫মিঃ

‘মনটা বইমেলায় পড়ে আছে’

৬:০৭ অপরাহ্ন | বৃহস্পতিবার, মার্চ ১৮, ২০২১ জাতীয়
pm

সময়ের কণ্ঠস্বর, ঢাকা- দীর্ঘ প্রতীক্ষা ও টানাপোড়েনের পর অবশেষে আজ বৃহস্পতিবার উদ্বোধন হলো ৩৭তম অমর একুশে বইমেলার। আগামী ১৪ এপ্রিল পর্যন্ত বইমেলা চলবে।

বৃহস্পতিবার (১৮ মার্চ) বিকেল চারটার দিকে গণভবন থেকে ভার্চ্যুয়ালি অমর একুশে বইমেলার উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

এবারের মেলা উৎসর্গ করা হয় মহান মুক্তিযুদ্ধের বীর শহীদদের স্মৃতির প্রতি শ্রদ্ধা জানিয়ে। মেলার মূল ভাবনা ‘জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবর্ষ ও স্বাধীনতার সুবর্ণজয়ন্তী’। অনুষ্ঠানের শুরুতে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান, জাতীয় চার নেতা, ভাষা শহীদ ও মুক্তিযুদ্ধে শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন করা হয়।

এবার বাংলা একাডেমি প্রাঙ্গণে সশরীরে উপস্থিত হয়ে অমর একুশে গ্রন্থমেলার উদ্বোধন করতে না পারলেও তার মন সেখানে পড়ে আছে বলে জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

করোনা মহামারির কারণে বৃহস্পতিবার এই মেলার উদ্বোধনী অনুষ্ঠানে ভিডিও কনফারেন্সের মাধ্যমে যুক্ত হন প্রধানমন্ত্রী। বলেন, ‘প্রতিবছরই বইমেলায় যাই। মনটা পড়ে আছে ওখানে।’

এবার বইমেলায় না যাওয়ার কারণ ব্যাখ্যা করে প্রধানমন্ত্রী বলেন, ‘আমি যখন কোথাও যাই, বিভিন্ন কারণে হাজার খানেক লোক সেখানে যায়। কাজেই রোগটা যেন সংক্রমিত না হয়। তা ছাড়া ছাত্র বা আমাদের সংগঠনের অনেকেই এখানে উপস্থিত হয়ে যান। সে ভিড় বা সমাবেশটা যাতে না হয়, সেদিকে লক্ষ্য রেখে ও মানুষ যাতে সংক্রমিত না হয় সেদিকে লক্ষ্য রেখেই আমি সেখানে উপস্থিত থাকতে পারলাম না।’

‘করোনার প্রাদুর্ভাব বৃদ্ধি পাওয়ায় সবাইকে সাবধানে থাকার আহ্বান জানিয়ে প্রধানমন্ত্রী বলেন, ‘মার্চ মাসে আমাদের এ অনুষ্ঠানটা হচ্ছে; যদিও সব সময় ফেব্রুয়ারি মাসের প্রথমেই করা হয়। তবে পয়লা ফেব্রুয়ারি এবার আমরা শুরু করতে পারিনি। করোনাভাইরাসের প্রদুর্ভাবের কারণেই আমাদের এই সময় নিতে হলো।

কারণ যখন টিকাদান শুরু করব, টিকাদান শুরু করার পর আমরা মনে করলাম যে একটু মনে হয় সময় নিয়ে দেখা দরকার কী অবস্থা হয়।

‘যদিও এই মার্চ মাসেই করোনার প্রাদুর্ভাব দেখা দিয়েছিল। আবার সে প্রাদুর্ভাব একটু বৃদ্ধি পেয়েছে। এ জন্য সবাইকে আমি বলব, আপনারা একটু সাবধানে থাকবেন। মার্চ মাস কিন্তু আমাদের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি মাস। আর এই মাসেই বইমেলার অনুষ্ঠান।’